বুধবার, ০১ মে ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

রক্তচাপ-কোলেস্টেরল কমাবে এই রস

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৫৮ বার পড়া হয়েছে

শরীর সুস্থ রাখতে প্রতিদিনের ডায়েটে রেখেছেন স্বাস্থ্যকর খাবার। কিন্তু শুধু ভালো ভালো খাবার খেলেই হবে না, সুস্বাস্থ্য ধরে রাখার জন্য স্বাস্থ্যকর পানীয়ের উপরও বিশেষ জোর দিতে হবে। রোজ এমন পানীয় খান, যা শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দেবে এবং রোগ প্রতিরোধের ক্ষমতা শক্তিশালী করে তুলবে।

স্বাস্থ্যকর পানীয়ের কথা বলতেই মাথায় আসে- লেবু মধু পানি, গিলয়ের রস, হলুদ দুধ, জিরা পানি, মেথি পানি, গ্রিন টি এবং আরও নানারকম ডিটক্স ওয়াটার। এই সব পানীয়গুলো অবশ্যই শরীরের জন্য উপকারী। তবে জানেন কি, এগুলোর থেকেও উপকারি আমলকি-অর্জুনের জুস? এখন দোকানে আমলকি-অর্জুনের জুস কিনতে পাওয়া যায় ঠিকই। তবে আপনি যদি ঘরেই ফ্রেশ জুস তৈরি করতে পারেন তাহলে দ্বিগুণ উপকার পাবেন। 

চলুন জেনে নেওয়া যাক, আমলকি-অর্জুনের জুসের উপকারিতা এবং বাড়িতে এটি তৈরি করার পদ্ধতি…

> অর্জুন-আমলকির জুস হার্টের জন্য দারুণ উপকারি। এই জুস হার্ট সুস্থ রাখে, কোলেস্টেরল এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে আর্জুনজেনিন, আরজুনোলিক অ্যাসিড এবং পলিফেনলের উপস্থিতি হার্টের পেশীকে শক্তিশালী করে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

> অর্জুন আমলকির জুস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির একটি চমৎকার প্রাকৃতিক উপায়। আমলায় রয়েছে প্রচুর ভিটামিন সি। এক একটি আমলকির মধ্যে প্রায় ৬০০-৭০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে।

> বদহজম, গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য বা অ্যাসিড রিফ্লাক্সের মতো পেটের সমস্যা মোকাবেলায় রোজ খান এক গ্লাস আমলকি অর্জুন জুস। বাড়িতে ফ্রেশ জুস তৈরি করে খেতে পারেন বা কেনা জুসও খেতে পারেন। কেনা রস যদি খান, তাহলে এক গ্লাস হালকা গরম পানিতে প্রায় ৩০ এমএল আমলকি অর্জুন জুস মিশিয়ে খালি পেটে খান।

> আমরা রোজ যা খাই তার প্রভাব ত্বকেও দেখা দেয়। উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে রোজ খান আমলা অর্জুন জুস। এটি ত্বককে ভেতর থেকে নিরাময় করে এবং এর মধ্যে রয়েছে প্রদাহ-বিরোধী প্রভাব।

আমলা-অর্জুন জুস তৈরির উপকরণ 

এই জুস তৈরির উপকরণ এক কাপ আমলকি, এক ইঞ্চি অর্জুন ছাল, এক চামচ মধু, দুই কাপ পানি। 

তৈরির পদ্ধতি 

আমলকি ভালো করে ধুয়ে ছোটো ছোটো টুকরো করে কেটে নিন। মিক্সিতে পেস্ট করে এর জুস বের করে নিন। কমপক্ষে ২০ এমএল আমলকির রস বের করতে হবে। এবার আরেকটি পাত্রে দুই কাপ পানি ঢেলে তাতে অর্জুনের ছাল দিয়ে ফোটান। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত ফোটাতে থাকুন। একটি কাপে অর্জুনের পানিটি ছেঁকে, তার সঙ্গে আমলকির রস মেশান। এই মিশ্রণে মধু মিশিয়ে নিন। হালকা গরম থাকা অবস্থায় পান করুন আমলকি অর্জুনের রস।

সূত্র: বোল্ডস্কাই

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com