বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ

যৌন হয়রানির অভিযোগ আনতে পারবে ছেলেরাও

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৮ জুন, ২০১৬
  • ১০৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারতের কলেজ বিশ্ববিদ্যালয়ে কোনো ছাত্র যৌন হেনস্থার শিকার হলে তারাও এবার থেকে অভিযোগ দায়ের করতে পারবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পুরনো নিয়ম অনুযায়ী এতদিন শুধু ছাত্রী বা নারী শিক্ষক-কর্মীরাই যৌন হেনস্থার অভিযোগ জানাতে পারতেন।

তবে বছর কয়েক আগে দিল্লির একটি কলেজের দুই ছাত্র তাদের এক শিক্ষিকার দ্বারা যৌন হেনস্থার শিকার হওয়ার পরেই নিয়ম বদলের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

তাদের নির্দেশিকায় বলা হয়েছে প্রতিটি কলেজ-বিশ্ববিদ্যালয়কে এখন থেকে নারী-পুরুষ বিচার না করেই যৌন হেনস্থার অভিযোগকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

শুধু নারী বা পুরুষ নয়, তৃতীয় লিঙ্গের ব্যক্তিরাও যাতে যৌন হেনস্থার শিকার না হন, সেই ব্যাপারেও কঠোর হতে কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়েছে কমিশন।

যৌন হেনস্থা রোধে আরও কিছু নতুন নিয়ম চালু করা হয়েছে একই নির্দেশিকায়। যেমন- এখন থেকে শুধু হেনস্থার শিকার হওয়া ব্যক্তিই নয়, ৯০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে পারবে তার অভিভাবকরাও।

এই নতুন নিয়ম সম্পর্কে মন্তব্য করতে গিয়ে পশ্চিমবঙ্গের নারী আন্দোলনের নেত্রী অধ্যাপিকা শাশ্বতী ঘোষ বিবিসিকে বলছিলেন, ‘ছেলেদেরও যে যৌন হেনস্থার থেকে রক্ষা করার উদ্যোগ ইউ জি সি নিয়েছে, সেটা ভালো কথা। কিন্তু বাস্তবটা তো হল ছাত্রীরাই বেশি যৌন হেনস্থার শিকার হন।’

‘বিশেষত গবেষণার সময়ে অনেক পুরুষ অধ্যাপকই এ ধরনের সুযোগ নেয়ার চেষ্টা করেন। তাই ছাত্রীদের বা নারী শিক্ষক-কর্মচারীদের অভিযোগগুলোর দিকে যেন বেশী নজর থাকে’ যোগ করেন তিনি।

যৌন হেনস্থা রোধে যে অভ্যন্তরীণ কমিটি তৈরি করার নিয়ম রয়েছে ভারতের প্রতিটি প্রতিষ্ঠানে, সেগুলোকে আরও সচল করার কথাও বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

আর কমিশন নির্দেশ দিয়েছে যৌন হেনস্থা রোধে তাদের নির্দেশিকা না মানা হলে কড়া ব্যবস্থা নেয়া হবে কলেজ বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে- যার মধ্যে মঞ্জুরির বরাদ্দ টাকা কেটে নেয়ার মতো শাস্তিও রয়েছে।

সূত্র: বিবিসি বাংলা।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com