শনিবার, ২৫ মে ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘শাহাদাত’ নামে নতুন গ্রুপ করে সদস্য সংগ্রহ করছিল আনসার আল ইসলাম নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি শুরু, সাগর উত্তাল আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রতিমন্ত্রী সিমিন রোববার ১০ ঘণ্টা গ্যাস থাকবে না টাঙ্গাইল এবং গাজীপুরের যেসব এলাকায় লেবানন থেকে রকেট হামলায় ইসরায়েলে ক্ষয়ক্ষতি হারুনের নেতৃত্বে এমপি আনারের খুনের তদন্তে ভারত যাবে ডিবি দুদক কর্মকর্তাদের সম্পদের হিসাব প্রকাশের দাবি এইচআরপিবির টাঙ্গাইলে লরির সঙ্গে সংঘর্ষে কাভার্ড ভ্যানের চালক-হেলপার নিহত কুমিল্লার লালমাইতে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন এমপি আনোয়ারুলের মরদেহ ঘিরে ‘মদের’ আসর বসায় হত্যাকারীরা কানে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন অনসূয়া সেনগুপ্ত মধ্যরাতে জারি হতে পারে মহাবিপৎ সংকেত: প্রতিমন্ত্রী বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর পাপুয়া নিউগিনির ভূমিধসে নিহত বেড়ে ৩ শতাধিক যুবসমাজকে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দূরে থাকতে হবে: প্রধানমন্ত্রী ঢাকা দক্ষিণে ৪ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীকে জেলে পাঠানোর এজেন্ডা নেই যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর

যেসব সাহাবি বেশি রোজা রাখতেন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

রোজা আল্লাহর নৈকট্য লাভের মাধ্যম এবং আল্লাহর প্রিয় আমলগুলোর অন্যতম। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আদম সন্তানের প্রতিটি কাজের প্রতিদান ১০ থেকে ৭০০ গুণ পর্যন্ত বর্ধিত হয়। আল্লাহ বলেন, তবে রোজা ছাড়া। কেননা তা শুধু আমার জন্য এবং আমিই তার পুরস্কার দেব।

’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ৩৮২৩)

এ জন্য সাহাবায়ে কেরাম (রা.) রমজান ছাড়াও সারা বছর বেশি বেশি রোজা রাখতেন। নিম্নে এমন কয়েকজন সাহাবির নাম উল্লেখ করা হলো—

১. ওমর ইবনুল খাত্তাব (রা.) : ওমর (রা.) নিয়মিত রোজা রাখতেন। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, ‘আমৃত্যু ওমর (রা.) নিয়মিত রোজা রাখতেন। (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ১/১২১)

২. উসমান ইবনে আফফান (রা.) : আবু নুআইম (রহ.) বলেন, ‘তাঁর দিনজুড়ে ছিল রোজা ও দানশীলতা, রাতে ছিল সিজদা ও তাহাজ্জুদ, তিনি বিপদগ্রস্তকে সুসংবাদ দিতেন এবং গোপনে দান করতেন। ’ (হুলয়াতুল আউলিয়া : ৪/৫৫)

রাসুলুল্লাহ (সা.)-এর জামাতা ও ইসলামের তৃতীয় খলিফা উসমান (রা.) রোজা অবস্থায় শাহাদাতবরণ করেন।

৩. আয়েশা (রা.) : উম্মুল মুমিনিন আয়েশা (রা.) নিয়মিত রোজা রাখতেন এবং তা তাঁর অভ্যাসে পরিণত হয়েছিল। উরওয়া (রা.) বলেন, মুয়াবিয়া (রা.) একবার আয়েশা (রা.)-এর কাছে এক লাখ দিরহাম প্রেরণ করেন। তিনি তা বিতরণ করে দেন। নিজের জন্য কিছুই অবশিষ্ট রাখলেন না। বারিরা (রা.) বলেন, আপনি রোজাদার। আপনি কেন এক দিরহাম দিয়ে আমাদের জন্য গোশত কিনলেন না? তিনি বললেন, যদি তুমি আমাকে স্মরণ করিয়ে দিতে, তবে আমি অবশ্যই তা করতাম। ’ (মুসতাদরিকে হাকিম : ৪/১৩)

৪. হাফসা (রা.)-এর রোজা : কায়েস বিন জায়েদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) হাফসা (রা.)-কে তালাক দেন। কিন্তু জিবরাইল (আ.) এসে বলেন, “আপনি হাফসার সঙ্গে ‘রাজাআত’ (তালাক প্রত্যাহার) করুন। কেননা সে নিয়মিত রোজা রাখে, তাহাজ্জুদ পড়ে এবং সে জান্নাতে আপনার স্ত্রী। ” (মুসতাদরিকে হাকিম)

৫. আবদুল্লাহ ইবনে জোবায়ের (রা.) : নবীজি (সা.)-এর বিশিষ্ট সাহাবি সম্পর্কে তাঁর মা আসমা বিনতে আবি বকর (রা.) বলেন, ‘নিশ্চয়ই সে রাতে তাহাজ্জুদ আদায়কারী, দিনে রোজা পালনকারী। তাকে বলা হতো মসজিদের কবুতর। ’ (সিয়ারু আলামুন নুবালা : ৩/৩৬৭)

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com