শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক

যুগ্মসচিব ও উপসচিব পদে ১৩২ কর্মকর্তার পদোন্নতি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ মে, ২০১৬
  • ১৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: যুগ্মসচিব ও উপসচিব পদে পদোন্নতি পেলেন ১৩২ জন কর্মকর্তা। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রবিবার (১৫ মে) পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে উপসচিব থেকে ৭০ কর্মকর্তা যুগ্মসচিব ও সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব হয়েছেন ৬২ জন। তবে বিদেশ থাকা আরও তিন কর্মকর্তাকে যুগ্মসচিব ও ৯ কর্মকর্তাকে উপসচিব হিসেবে পদোন্নতির সিদ্ধান্ত হয়েছে। বিদেশ থেকে ফিরলে তাদের পদোন্নতির আদেশ কার্যকর হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে।

দীর্ঘদিন ধরে জনপ্রশাসনে তিনস্তরে পদোন্নতির গুঞ্জণ শোনা যাচ্ছিল। এজন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে দফায় দফায় সভা করেছে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। অবশেষে গত বৃহস্পতিবার (১২ মে) ৮৫ জন যুগ্মসচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়।

পদোন্নতি প্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন যুগ্মসচিব ও উপ-সচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

এদিকে পদোন্নতির খবর শুনে বিপুল সংখ্যক কর্মকর্তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসে ভীড় জমান। পদোন্নতি প্রাপ্ত অনেককে সহকর্মীদের সঙ্গে কোলাকুলি করতে দেখা যায়। অনেকে যোগাদানপত্র জমা দেন।

বড় ধরনের পদোন্নতির পরও পদোন্নতি বঞ্চনারও অভিযোগ উঠেছে। মেধা তালিকার শীর্ষে থাকা সত্ত্বেও পদোন্নতি বঞ্চিত হয়েছেন বলে বেশ কয়েকজন কর্মকর্তা দাবি করেছেন। তবে তাদের কেউ নাম প্রকাশ করতে চাননি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রশাসনে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপ-সচিব হিসেবে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার উপর আবার নতুন করে পদোন্নতি দেওয়া হল। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে। পদোন্নতি পেয়েছেন ঠিকই কিন্তু অনেককেই কাজ করতে হবে নিচের পদে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ি, পদোন্নতির পর প্রশাসনে যুগ্মসচিবের সংখ্যা হল ৫০৬ জন। অপরদিকে উপসচিবের সংখ্যা হল এক হাজার ৩৫৭ জন।জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে যুগ্মসচিবের নিয়মিত পদের সংখ্যা সাড়ে চারশ’র মতো, অপরদিকে উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।

এর আগে সর্বশেষ গত বছরের ৬ এপ্রিল প্রশাসনে তিন স্তরে বড় ধরণের পদোন্নতি দেওয়া হয়। তখন যুগ্মসচিব থেকে অতিরিক্ত পদে ২৩১ জন, উপসচিব থেকে যুগ্মসচিব পদে ২৯৯ ও সিনিয়র সহকারী সচিব থেকে ৩৪৩ জন উপসচিব পদে পদোন্নতি পেয়েছিলেন।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com