বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

মোদির সঙ্গে বৈঠকে তোফায়েল: বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন নতুন উচ্চতায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২১ মার্চ, ২০১৮
  • ১৬৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশেল সাথে ভারতের সম্পর্ক এখন নতুন উচ্চতায়, এ সম্পর্ক দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাথে ভারতের পারস্পরিক বিশ^াস এবং সম্পর্কের উন্নয়ন ঘটেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগ্রহে ও আন্তরিক প্রচেষ্টায় দ্বিপাক্ষিক সমপর্কের অনেক উন্নতি ঘটেছে। দীর্ঘদিনের দু’দেশের সীমানা সমস্যা ল্যান্ড বাউন্ডারির শান্তিপূর্ণ সমাধান হয়েছে। ভারত বাংলাদেশের ঘনিষ্ট ও বিশ^স্থ বন্ধু। বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগিতার কথা বাংলাদেশের মানুষ কৃতজ্ঞতার সাথে স্বরণ করে। বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের মধ্যদিয়ে উভয় দেশ নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে। উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বেগবান হয়েছে। রপ্তানি পণ্যের কাঁচামালের একটি বড় অংশ ভারত থেকে বাংলাদেশ আমদানি করে থাকে। বাংলাদেশের রপ্তানি বৃদ্ধির সাথে সাথে ভারতের সাথেও বাণিজ্যের পরিমান বৃদ্ধি পাচ্ছে। বাণিজ্য সুবিধা বৃদ্ধি করলে ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি আরো বৃদ্ধি পাবে। এতে করে উভয় দেশ উপকৃত হবে এবং বাণিজ্য ব্যবধানও কমে আসবে।
ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত ইনফরমাল ডব্লিউটিও মিনিস্টেরিয়াল মিটিং-এ যোগদানরত বাণিজ্যমন্ত্রী সম্মেলনে যোগদানকারী অন্যান্য দেশের বাণিজ্যমন্ত্রীদের সাথে গতকাল (২০ মার্চ) বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে এক মতবিনিময় সভায় বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। সম্মেলনে যোগদানকারী ৫৩জন বাণিজ্যমন্ত্রী বা প্রতিনিধির মধ্যে মাত্র পাঁচজন এ মতবিনিময় সভায় বক্তব্য প্রদান করার সুযোগ পান।
এর আগে ইনফরমাল ডব্লিউটিও মিনিস্টেরিয়াল মিটিং-এর দ্বিতীয় পর্যায়ে ‘ওয়ে ফরোয়ার্ড অন ডেভেলপমেন্ট’ শীর্ষক মতবিনিময় সেশনে মূল বক্তা হিসেবে বক্তব্য প্রদানের সময় তোফায়েল আহমেদ বলেন, ডব্লিউটিও-কে কার্যকর ও সঠিক পথে পরিচালনার জন্য স্পেশাল এন্ড ডিফারেন্সিয়াল ট্রিটমেন্ট (এস এন্ড ডিটি) প্রভিশন সঠিক ও কার্যকর ভাবে পুনর্বিচার করার সময় এসেছে। দোহা ডিকলারেশনের ৪৪ প্যারার যথাযথ বাস্তবায়ন করা প্রয়োজন। দশম এবং এগারোতম মিনিস্টেরিয়াল কনফারেন্সের সিদ্ধান্তের বাস্তবায়ন না হওয়ায় আমরা হতাস। বিশ^ রপ্তানি বাণিজ্যে ২০২০ সালের মধ্যে শতকরা দুইভাগ অবদান রাখতে না পারলে এসডিজি বাস্তবায়ন এলডিসি ভুক্ত দেশগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হবে। রপ্তানি ধারা ক্রমেই কমে আসছে। ২০১৩ সালে ছিল ১.১৭ ভাগ, ২০১৫ সালে তা হয়েছে ০.৯৮ ভাগ এবং ২০১৭ সালে তা এসে দাড়িছে ০.৯১ ভাগে।
ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রুভু-র সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের জন্য বাণিজ্য প্রসার একান্ত প্রয়োজন, আর সে বাণিজ্যের জন্য প্রয়োজন ব্যবসাবান্ধব বাণিজ্যনীতি। বিশ^ বাণিজ্য সংস্থায় দিনদিন বাণিজ্য জটিল আকার ধারণ করছে। এ বিষয় গুলোকে যথাযথ গুরুত্ব দেয়া প্রয়োজন। তা না হলে বিশ^ বাণিজ্য সঠিক পথে এগিয়ে যাবে না। বিশ^ বাণিজ্য সংস্থায় আমরা উন্নয়নের বিষয়ে সকলেই প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাণিজ্যনীতি গ্রহণ ও তা সঠিক বাস্তবায়ন করতে হবে। তা হলেই কেবল ডব্লিউটিও-এর উদ্দেশ্য সফল হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com