শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

মোদির বিরুদ্ধে ভোটে লড়বেন ১১১ ক্ষুব্ধ কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ মার্চ, ২০১৯
  • ৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: নভেম্বরে দিল্লিতে কিষাণ সমাবেশে অংশ নিয়েছিলেন তামিলনাড়ুর একদল কৃষক। সঙ্গে দু’টি খুলি। প্রতিবাদীদের দাবি ছিল, এই খুলি ঋণের দায়ে আত্মঘাতী দুই কৃষকের। দিল্লির সেই প্রতিবাদ এবার বারাণসীতে নিয়ে যাচ্ছেন তামিলনাড়ুর কৃষকরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী কেন্দ্রে। তামিলনাড়ুর ১১১ জন কৃষক বারাণসী লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হতে চলেছেন। দাবিদাওয়া আদায়ের জন্যই এই উদ্যোগ।তামিলনাড়ুর কৃষক সংগঠনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মোদির কেন্দ্র থেকে ১১১ জন মনোনয়ন পেশ করবেন।

শনিবার তামিলনাড়ুর কৃষকনেতা পি আয়াকান্নু বলেন, বারাণসী থেকে মোদির বিরুদ্ধে ভোটে লড়বেন রাজ্যের ১১১ জন কৃষক। আমরা চাই, কৃষিপণ্যের লাভজনক দাম সহ কৃষকদের দাবিগুলির পূরণের প্রতিশ্রুতি বিজেপির নির্বাচনী ইস্তাহারে শামিল করানো হোক। আর সেই আর্জি তুলে ধরার লক্ষ্যেই উত্তরপ্রদেশ থেকে ভোটে লড়ার এই সিদ্ধান্ত।

দিল্লিতে ২০১৭ সালেও ১০০ দিনের বেশি কৃষকদের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন আয়াকান্নু। এদিন তিনি বলেন, বিজেপি তাদের ইস্তাহারে আমাদের দাবিগুলি পূরণের প্রতিশ্রুতি দিলে আমরাও মোদির বিরুদ্ধে ভোটে লড়ার সিদ্ধান্ত থেকে সরে যাব। কিন্তু তা যদি না হয়, মোদির বিরুদ্ধে ভোটের ময়দানে দেখা হবে আমাদের। আয়াকান্নুর দাবি, মোদির বিরুদ্ধে ভোটে লড়ার এই সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছেন দেশের সব প্রান্তের কৃষকরাই। সমর্থন এসেছে সর্ব ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় কমিটির তরফেও।

কিন্তু বাকি দলগুলিকে ছেড়ে শুধুমাত্র বিজেপির ইস্তাহারে দাবি পূরণের প্রতিশ্রুতি চাইছেন কেন তাঁরা? এই কৃষকনেতার সাফ জবাব, এখনও পর্যন্ত বিজেপিই হল দেশের শাসকদল, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী। আয়াকান্নু বলেন, ডিএমকে ও এএমএমকের মতো দলগুলি ইতিমধ্যেই তাদের ইস্তাহারে কৃষিঋণ সম্পূর্ণ মকুবের প্রতিশ্রুতি দিয়েছে। যা তাঁদের অন্যতম বড় দাবি।

এই কৃষকনেতার কথায়, আমরা বিজেপি বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে নয়। ক্ষমতায় আসার আগে মোদিজি আমাদের দাবিগুলি পূরণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কৃষকদের উপার্জন দ্বিগুণ করার কথা বলেছিলেন। এখনও পর্যন্ত মোদিজিই আমাদের প্রধানমন্ত্রী ও বিজেপি শাসকদল। তাই তাদের কাছে আমরা এই দাবি তুলছি আমরা। ঠিক কোথায় আমাদের এই দাবি পূরণের প্রতিশ্রুতি দিতে বিজেপির আটকাচ্ছে, তা বুঝতে পারছি না।

বারাণসীর উদ্দেশে রওনা দিতে ইতিমধ্যেই ৩০০ কৃষকের জন্য ট্রেনের টিকিট বুক করে ফেলা হয়েছে। আয়াকান্নু বলেন, তিরুচিরাপল্লি ও তিরুবনামালাই থেকে কৃষকরা বারাণসী পৌঁছবেন। তামিলনাড়ুর একমাত্র বিজেপি এমপি পন রাধাকৃষ্ণন অন্তত প্রতিশ্রুতি দিন, আমাদের দাবিগুলি পূরণ করা হবে। তেমনটা হলেও আমরা মোদির বিরুদ্ধে ভোটে লড়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা ভেবে দেখতে পারি। কিন্তু প্রতিশ্রুতি না এলে বারাণসীতে মোদির বিরুদ্ধে মনোনয়ন পেশ করবেন তামিলনাড়ু ১১১ জন কৃষক।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: বর্তমান অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com