রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম!

মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬
  • ১০৯ বার পড়া হয়েছে
বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, ইরানের অর্থ আটকে দেয়ার প্রতিবাদে আমেরিকার বিরুদ্ধে হেগের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে মামলা করেছে তেহরান।

মামলার আর্জিতে আমেরিকার কাছে আটক ২০০ কোটি ডলারসহ ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। মামলা সম্পর্কে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, একদিন আগে মামলা করা হয়েছে এবং তার সরকার মামলার শেষ পর্যন্ত লড়াই করবে।

যুদ্ধে শহীদ পরিবারের সদস্য ও সাবেক সেনা সদস্যদের উদ্দেশে রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি এসব কথা জানান। তিনি বলেন, আমেরিকার আদালত ইরানের অর্থ আটকের যে নির্দেশ দিয়েছে তা সম্পূর্ণ অবৈধ এবং ইরান ১৯৮৩ সালে লেবাননে মার্কিন সেনাদের ওপর হামলার সঙ্গে কোনোভাবেই জড়িত নয়।

তিনি বলেন, মার্কিন সেনারা লেবাননে কী করছিল তা পরিষ্কার নয় এবং ওই হামলার সঙ্গে ইরানের কী সম্পর্ক তাও পরিষ্কার নয়। প্রেসিডেন্ট রুহানি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, ইরান এ ইস্যুতে কখনো চুপ করে থাকবে না এবং যতক্ষণ ইরানের অর্থ ফিরে না আসবে ততক্ষণ আইনি লড়াই চলবে।

গত ২০ এপ্রিল আমেরিকার সুপ্রিম কোর্ট ইরানের ২০০ কোটি ডলার জব্দ করার জন্য ওবামা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। মার্কিন আদালত বলেছে, জব্দ করা ইরানি অর্থ ১৯৮৩ সালে লেবাননে মার্কিন মেরিন সেনাদের ক্যাম্পে সংঘটিত বোমা হামলায় নিহত পরিবার-পরিজনকে দিতে হবে।

এছাড়া, আরো কিছু হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার জন্য ইরানকে দায়ী করা হয়। তবে, ইরান এসব হামলায় নিজের জড়িত থাকার কথা সবসময় নাকচ করে আসছে।

আমেরিকায় যে অর্থ জব্দ করা হয়েছে তার মূল মালিক ইরানের কেন্দ্রীয় ব্যাংক। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় ইরানের এ অর্থ আটক করা হয়েছিল।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com