রবিবার, ০৫ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

মার্কিন যুদ্ধজাহাজ দোহায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ জুন, ২০১৭
  • ৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:
কাতারের নৌবাহিনীর সাথে যৌথ মহড়া চালানোর জন্য দুটি মার্কিন যুদ্ধজাহাজ দোহায় পৌঁছেছে।
পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশগুলোর সাথে যখন কাতারের সম্পর্কে তীব্র উত্তেজনা চলছে তখন দেশটির বন্দরে এসব মার্কিন যুদ্ধজাহাজ ভিড়ল।

কাতারের বার্তা সংস্থা কিউএনএ জানিয়েছে, কাতারের আমিরীয় নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশগ্রহণের জন্য দুটি মার্কিন যুদ্ধজাহাজ দোহার নিকটবর্তী হামাদ বন্দরে নোঙর করেছে। কাতারের নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা বন্দরে মার্কিন নাবিকদের স্বাগত জানিয়েছেন।

চলতি মাসের গোড়ার দিকে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। সেইসঙ্গে দেশটির সাথে সাগর, স্থল ও আকাশপথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় এসব আরব দেশ।

দৃশ্যত মার্কিন সমর্থন লাভ এবং ইসরাইলের স্বার্থ রক্ষা করার লক্ষ্যে এই পদক্ষেপ নেয় সৌদিসহ চার আরব দেশ। তারা ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে সহযোগিতা করার জন্য দোহাকে অভিযুক্ত করে। সেইসাথে এসব দেশ দাবি করে, কাতার সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

কাতার এসব অভিযোগকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে।

কাতারের সাথে আমেরিকার যৌথ নৌমহড়ার কর্মসূচি চলমান উত্তেজনার আগেই নির্ধারিত ছিল নাকি চার আরব দেশের বিপরীতে দোহার প্রতি ওয়াশিংটনের সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে দুটি মার্কিন জাহাজ এসেছে- সে সম্পর্কে কিছু জানা যায়নি। নৌজাহাজ দুটির নাম বা এগুলোর ধরন সম্পর্কে কিউএনএ কিছু জানায়নি।

মধ্যপ্রাচ্যে আমেরিকার সবচেয়ে বড় সামরিক ঘাঁটি কাতারে অবস্থিত। কাতারের আল-উদেইদ বিমানঘাঁটিতে মোতায়েন রয়েছে প্রায় ১১ হাজার মার্কিন সেনা। মঙ্গলবার এই ঘাঁটি কাতার থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ওয়াশিংটনে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবা।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com