শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই : ড. হারুন-অর-রশিদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ জুন, ২০১৭
  • ১৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন,মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই।

তিনি বলেন, সিইডিপি প্রকল্পের আওতায় দেশে ও মালয়েশিয়ায় ৭০০ অনার্স/মাস্টার্স কলেজের অধ্যক্ষসহ ১৬ হাজার কলেজ শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

তিনি আজ রাজেন্দ্রপুর ব্র্যাক সেন্টারে জাতীয় বিশ^বিদ্যালয়ের সিইডিপি প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় অনুষ্ঠিত এক প্রশিক্ষণ কর্মশালা সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন । এই কর্মশালায় রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা বিষয়ের ৫৭ জন প্রশিক্ষণার্থী শিক্ষা সফরের অংশ হিসেবে দিনভর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ নিচ্ছিলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

এ শিক্ষা সফর ও কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: মশিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর ড. আল-মাসুদ হাসানুজ্জামান, বাংলা বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর (অব:) আহমদ কবির ও স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন।

ড. হারুন-অর-রশিদ প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, জাতীয় বিশ্বিবদ্যালয়ের ১৯৯২ সালের আইনে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। সে অনুযায়ী প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় বিশ^বিদ্যালয় শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছে।

তিনি আরো বলেন,কলেজ শিক্ষার মানোন্নয়নে সম্প্রতি গৃহীত ১৩০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমান অর্থের সিইডিপি প্রকল্পেও প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

কর্মশালায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থীগণ গ্রুপে বিভক্ত হয়ে নির্ধারিত বিষয়ের ওপর তাদের প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থী ও কোর্স উপদেষ্টা এবং অন্যান্য বিশেষজ্ঞগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com