সোমবার, ২৭ মে ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ নিবন্ধিত সব সোনার দোকানে ইএফডি যন্ত্র বসাতে চিঠি কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ ফায়ার সার্ভিসের চলমান সাফল্য ধরে রাখতে হবে: ডিজি ‘রিমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু সোমবার চট্টগ্রাম শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘূর্ণিঝড় রেমাল: ঢেউয়ের তোড়ে প্রাণ গেলো যুবকের তেল আবিবে বড় ক্ষেপণাস্ত্র হামলা হামাসের ঘূর্ণিঝড়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেবে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি: শিক্ষামন্ত্রী পরিবারসহ বেনজীরের আরও ১১৩ স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ ‘পর্যটন কর্মীদের প্রশিক্ষণ দিতে মালয়েশিয়াকে স্বাগত জানানো হবে’ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের পর্যটন মেলা ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা বন্ধে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ : শাহাবুদ্দিন রাষ্ট্রপতির সঙ্গে বিএসএমএমইউ ও আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাক্ষাৎ শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল

মাগুরায় রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাগুরা: জেলায় এ বছর লক্ষ্যমাত্রার তুলায় অধিক জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। চলতি মৌসুমে জেলার চার উপজেলায় ৫৬ হাজার ৬২৬ হেক্টর জমিতে রোপা আমান ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। চাষ হয়েছে ৫৭ হাজার ৬৫৫ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার তুলায় ১ হাজার ২৯ হেক্টরে বেশি।

এর মধ্যে সদর উপজেলায় চাষ হয়েছে ২২ হাজার ৩১০ হেক্টর জমিতে, শ্রীপুর উপজেলায় ১১ হাজার ২৬০ হেক্টর, শালিখা উপজেলায় ১২ হাজার ৯৩৫ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ১১ হাজার ১৫০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। চাষকৃত জমি থেকে ১ লাখ ৫৩ হাজার ৩৬ মেট্রিক টন চাল উৎপানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর সময়মত বৃষ্টিপাত হওয়ায় এবং সারসহ অন্যান্য কৃষি উপকরণ হাতের নাগালে পাওয়ায় কৃষকরা স্বাচ্ছন্দে রোপা আমন ধান চাষ করছে। চলতি মৌসুমে বিরি ধান -৫৯, বিরি ধান -৫৭, বিরি ধান-৬২ বিরি ধান-৩৯ বিরি ধান -৩৩, বিনা ধান-৭,বিআর ধান -১১, জিএস ধান-১, গুটি স্বর্ণ ধানসহ বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল জাতের রোপা আমন ধান চাষ হয়েছে। ধান চাষ সফল করতে আধুনিক চাষ পদ্ধতির বিভিন্ন বিষয়ে কৃষকদের নানাভাবে পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

এ বছর ধান চাষ সফল করতে জমিতে লাইন সুইং পদ্ধতিতে ধান লাগানো, গুটি ইউরিয়াসহ জৈব্য ও সুষম সারের সঠিক মাত্রায় ব্যবহার, ধানের জমিতে গাছের ডাল গেড়ে পারচিং বা দাঁড় ব্যবস্থা পদ্ধতিসহ আধুনিক চাষ পদ্ধতির ব্যবহারসহ আধুনিক চাষ পদ্ধতি সম্পর্কে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। আবহাওয়া অনুকূলে থাকালে জেলায় আমান ধানের ভালো ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

মাগুরা সদর উপজেলার বুজরুক শ্রীকুন্ডী গ্রামের কৃষক শহিদ মোল্যা জানান, এ বছর ১একর জমিতে বিরি ধান-৩৩ ও বিরি ধান-৩৯ জাতের ধান চাষ করেছেন। কৃষি বিভাগের সহযোগিতায় এ বছর জমিতে ধান লাগাতে লাইন সুইং পদ্ধতি, গুটি ইউরিয়ার ব্যবহারসহ অধুনিক পদ্ধতিতে ধান চাষ করেছেন। একর প্রতি ৫০ থেকে ৬০ মণ ধান পাবেন বলে আশা করছেন তিনি।

সদর উপজেলার গোয়ালবাড়ি গ্রামের কৃষক জামাল হোসেন জানান, এ বছর তিনি সাড়ে তিন বিঘা জমিতে বিরি ধান-৩৯ জাতের রোপা আমন ধান চাষ করছেন। আধিুনিক পদ্ধতিতে ধান চাষে কৃষি বিভাগ তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করছে। তিনি চাষকৃত জমি থেকে ৫০ থেকে ৭০ মণ ধান পাওয়ার আশা করছেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, চলতি রোপা আমন মৌসুমে লক্ষ্যমাত্রার তুলনায় বেশি জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। সময় মত বৃষ্টিপাত হওয়ায় কৃষকরা ভালোভাবে ধান চাষ করতে পেরেছেন। ধান চাষ সফল করতে কৃষকদের আধুনিক চাষ পদ্ধতি সর্ম্পকে পরামর্শ দেয়াসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে।

আবহাওয়া অনুকূল থাকলে এ বছর জেলায় আমন ধানের ভালো ফলন হবে বলে আশা করছি।

বাংলা৭১নিউজ/কেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com