শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম টেক্সাসে ভারী বৃষ্টি-ঝড়, নিহত ৭

মহাকাশে ঘূর্ণায়মান সেরা ৫ স্যাটেলাইট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৩ মে, ২০১৮
  • ৪৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: আপনারা নিশ্চয়ই জানেন, বাংলাদেশই প্রথম স্যাটেলাইট প্রেরণকারী দেশ বিষয়টি এমন নয়। প্রায় ৬০ বছর আগে মহাকাশ যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত ১৭শ’র বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। স্যাটেলাইট আছে এমন গর্বিত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৫৭তম।

বিভিন্ন প্রয়োজনে ব্যবহৃত হয় এই স্যাটেলাইট বা ভূ-উপগ্রহ। বাংলাদেশের স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের পর আমাদের দেশে আলোচনায় এসেছে আধুনিক বিশ্বের আশ্চর্য এই বিষয়টি। চলুন জেনে নেয়া যাক বিশ্বের শীর্ষ ৫ স্যাটেলাইটের খোঁজ-খবর-

 

১. হাবল: হাবল স্পেস টেকনোলজি তথা হাবল স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় ১৯৯০ সালে। ইএসএ এবং নাসার যৌথ উদ্যোগে স্পেস শাটল ডিসকভারির (এসটিএস-৩১) মাধ্যমে এটাকে মহাকাশে পাঠানো হয়। পৃথিবী এবং মহাকাশের বিভিন্ন ছবি পাঠিয়ে এটি জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে মানুষের বিস্ময়ের দুয়ার খুলে দেয়। এটি হাবল টেলিস্কোপ হিসেবেও পরিচিতি পেয়েছে।

 

২. জিপিএস আইআইআর-১: এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় ১৯৯৭ সালে। বলা হয়ে থাকে এই স্যাটেলাইট ছাড়া ‘জিও-ক্যাচিং’ সম্ভব হতো না। যুক্তরাষ্ট্র সরকারের এই ‘ন্যাভস্টার’ প্রকল্প প্রথমে দেশটির সামরিক ব্যবহারের জন্য গ্লোবাল পজিশনিং সিস্টেম-তথা জিপিএস নিয়ে আসে। পরবর্তীতে এটার সুবিধা পায় সাধারণ মানুষও। নৌ-বিদ্যার জন্য এই স্যাটেলাইটকে মাইলফলক হিসেবে ধরা হয়।

 

৩. ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস): আধুনিক জ্যোতির্বিজ্ঞানের বড় ধরনের অগ্রগতি সাধিত হয় এই ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন তথা আইএসএস উৎক্ষেপণের মাধ্যমে। ১৯৯৮ সালে উৎক্ষেপণ করা এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে মহাকাশযান নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ করা হয়। নভোচারীরা এখানে অবস্থান করে বায়োলজি, হিউম্যান বায়োলজি, জ্যোতির্বিদ্যা এবং আবহাওয়াবিদ্যাসহ নানান বিষয়ে গবেষণা করেন।

 

৪. ল্যান্ডস্যাট-৭: স্যাটেলাইট ছবির সংরক্ষণাগার তৈরিতে নতুন যুগের সূচনা করে ল্যান্ডস্যাট-৭ স্যাটেলাইট। এটি সবচেয়ে হালনাগাদ এবং ক্লাউড-ফ্রি ছবি পাঠাতে পারে। দিনে ৫৩২টি ছবি তোলা এবং তা গ্রাউন্ড স্টেশনে পাঠাতে সক্ষম ৩৭৮ গিগাবাইট সলিড মেমোরি সম্পন্ন ল্যান্ডস্যাট-৭ স্যাটেলাইট। এটি উৎক্ষেপণ করা হয় ১৯৯৯ সালে। আর এটি ব্যবহার করে ইউএসজিএস তথা মার্কিন ভূ-তত্ত্ব জরিপকেন্দ্র।

৫. গ্যালাক্সি-১৪: ২০০৫ সালে মহাকাশে পাঠানো হয় গ্যালাক্সি-১৪। এটা গ্যালাক্সি পরিবারের স্যাটেলাইটগুলোর একটি আপডেট ভার্সন। পূর্ব উপকূলে অধিকাংশ ডিজিটাল টিভি সিগন্যাল এই স্যাটেলাইট থেকেই আসে। ইএসপিএন, সিএনএন, লাইফটাইম, সাই-ফাই এবং হিস্টোরি চ্যানেলের মতো বহু জনপ্রিয় টিভি চ্যানেল এই স্যাটেলাইট ব্যবহার করে থাকে।

বাংলা৭১নিউজ/জেড এইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com