সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২

মশা তাড়াতে লেবু-লবঙ্গ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৪ এপ্রিল, ২০১৮
  • ১৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: মশার যন্ত্রণা থেকে বাঁচার জন্য কতো কিছুই তো করছেন। কিন্তু আপনার পরিবারকে কতোটুকু রক্ষা করতে পারছেন মশার মাধ্যমে আসা চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ হাত থেকে? এছাড়া মশা তাড়ানোর জন্য এখন বাজারে বিভিন্ন মশার কয়েল বা ইলেকট্রিক যন্ত্রপাতি পাওয়া গেলেও সেগুলো মানব দেহের জন্য কতোখানি স্বাস্থ্যকর সেটা বিবেচানার বিষয়।

তাছার কয়েলের ধোঁয়া বা কয়েল বাড়িতে ছোট বাচ্চা থাকলে তাদের জন্য অনেক বিপদের আশঙ্কা থাকে। তাই সব কিছু বিবেচনা করলে প্রাকৃতিক উপায়ে মশা তাড়াতে পারলে সেটা অনেক বেশি ভালো। প্রাকৃতিকভাবে মশা তাড়ানোর জন্য অনেক উপায় থাকলেও শুধু একটি উপায় ব্যবহার করেই আপনি মশার য্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। আর সেটা হচ্ছে লেবু ও লবঙ্গের ব্যবহার। আসুন তাহলে জেনে নেই মশা তাড়াতে কীভাবে ব্যবহার করবেন লেবু ও লবঙ্গ।

লেবু মাঝখান থেকে কেটে দুই টুকরা করে নিন। এবার লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গ দেয়ার সময় খেয়াল রাখবেন যেন লবঙ্গের ডাট পুরোটা লেবুর মধ্যে ঢুকানো হয়। শুধুমাত্র লবঙ্গের মাথার দিকের (ফুলের) অংশ বাইরে থাকবে।

এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে রেখে করে ঘরের কোণায়, জানালা বা দরজার কোণায় রেখে দিন।

ব্যস, এতে বেশ কয়েকদিন মশার উপদ্রব থেকে মুক্ত থাকতে পারবেন। এই পদ্ধতিতে ঘরের মশা একেবারেই দূর হয়ে যাবে।

টিপস:

আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে সুতায় বেঁধে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতে করেও মশা ঘরে ঢুকবে না।

খেয়াল রাখুন লেবু পচে গেলে বা লেবুতে ‘ফুড ফ্লাই’ আসা শুরু করলে সেই লেবু ফেলে দিয়ে নতুন করে আবার লেবু লবঙ্গ রেডি করে মশা তাড়ানোর ব্যবস্থা করুন।

বাংলা৭১নিউজ,ঢাকা/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com