বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭
  • ৯০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৬-১৭ অর্থবছরে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬। এবার (২০১৭-১৮) ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ।

আজ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পক্ষ থেকে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে জানা গেছে, এ বছর বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে পিছিয়েছে ভারত। দেশটির অবস্থান এ বছর ৪০তম। গত বছরের চেয়ে পিছিয়েছে এক ধাপ। অন্যদিকে এই সূচকে এগিয়েছে পাকিস্তান। পাকিস্তান ১২২তম অবস্থান থেকে এ বছর ১১৫তম অবস্থানে পৌঁছেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে মালয়েশিয়ার অবস্থান সবচেয়ে ভালো। দেশটির অবস্থান এবার ২৩তম।

এ ছাড়া চীনের অবস্থান ২৭তম, থাইল্যান্ডের ৩২তম ও ইন্দোনেশিয়ার অবস্থান অনেকটা এগিয়ে ৩৬তম।

মোট ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে এ প্রতিবেদনটি তৈরি করা হয়। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো, স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা খাতে উন্নতি হওয়ায় বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এ বছর প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আর এ ধাপ পেছনে গিয়ে তৃতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। নেদারল্যান্ডস চতুর্থ স্থানে ও জার্মানি পঞ্চম অবস্থানে ঠাঁই পেয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com