রবিবার, ০৫ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি

বৃষ্টি মাথায় ঈদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৫২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বৃষ্টির মধ‌্যে ঈদুল আজহা উদযাপন করছেন ঢাকাবাসী, তবে বর্ষণ পশু জবাই ও তার ব‌্যবস্থাপনা নিয়ে অনেকের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

মঙ্গলবার সকাল থেকে বৃষ্টি হলেও জাতীয় ঈদগাহে দেশের প্রধান ঈদ জামাত সুষ্ঠুভাবে শেষ হয়েছে। রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদ এই নামাজে অংশ নিয়ে দেশবাসীর কল‌্যাণে মোনাজাতে হাত তুলেছেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত পাঁচটি জামাত হবে।

জাতীয় ঈদগাহে নামাজ ঠিকভাবে হলেও ঢাকার বিভিন্ন স্থানে নির্ধারিত খোলায় ময়দানে নামাজ হতে পারেনি বৃষ্টির কারণে। মসজিদগুলোতে ঈদ জামাত সরিয়ে নেওয়া হয়।

ঢাকার বাইরেও কয়েকটি স্থানে ঈদের আনন্দে বৃষ্টির বাগড়া দেওয়ার খবর এসেছে।

ঈদ জামাত শেষেই সবাই ব‌্যস্ত হয়ে পড়েছেন পশু কোরবানির তোড়জোড়ে। তবে বৃষ্টির কারণে এই নিয়ে সমস‌্যায় পড়ার কথাও জানিয়েছেন অনেকে।

পশুর বর্জ‌্য যাতে পরিবেশ দূষণ না ঘটায়, সে দিকে সবাইকে মনোযোগ রাখতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোরবানির পশুর বর্জ্য অপসারণের উপর বেশ জোর দিয়েছে বিভিন্ন নগরীর কর্তৃপক্ষ। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ৪৮ ঘণ্টার মধ‌্যে বর্জ‌্য অপসারণের ঘোষণা দিয়েছে।

নির্দিষ্ট স্থানে পশু কোরবানির আহ্বান জানানোর পাশাপাশি বর্জ‌্য অপসারণে দুই সিটি কর্পোরেশনে ১০ হাজার ৫৪৪ জন পরিচ্ছন্নতাকর্মী কাজ করবেন বলে জানানো হয়েছে।

এবার শুরুতে রাজধানীর পশুর হাটগুলোতে গরুর দাম বেশি বলে ক্রেতাদের অভিযোগ থাকলেও ঈদের আগের দিন দাম বেশ পড়ে যায়, যা নিয়ে আবার আক্ষেপ ছিল বিক্রেতাদের।

ঈদুল আজহায় পশু কোরবানির মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বলি দেওয়া ইসলামের শিক্ষা।

কোরবানির ত‌্যাগের শিক্ষা ব‌্যক্তি ও সমাজ জীবনে কাজে লাগানোর আহ্বান এসেছে রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদের ঈদের বাণীতে। ঈদুল ফিতরে শোলাকিয়ায় হামলার প্রেক্ষাপটে ধর্মের অপব‌্যাখ‌্যাকারীদের বিষয়ে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

সরকার প্রধান শেখ হাসিনা কোরবানির ত‌্যাগের মর্ম অন্তরে ধারণ করে দেশকে এগিয়ে নিতে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হিংসা-বিদ্বেষ ভোলার আহ্বান জানিয়েছেন সবার প্রতি।

মঙ্গলবার গোটা বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হলেও বিচ্ছিন্নভাবে কয়েকশ গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোমবারই ঈদ উদযাপিত হয়।

ঈদের তিন দিনের সঙ্গে এবার নির্বাহী আদেশে আরও একদিন ছুটি ঘোষণা হওয়ায় টানা ছয় দিনের ছুটি পেয়েছেন চাকরিজীবীরা। লম্বা ছুটির কারণে নগরীর লাখ লাখ বাসিন্দা গেছেন গ্রামে আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদের খুশি ভাগাভাগি করতে।

এবার ঈদযাত্রায় বরাবরের মতো ভোগান্তি থাকলেও বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। ট্রেন ও লঞ্চ চলাচল নিয়ে মানুষের সন্তুষ্টি দেখা গেলেও সড়ক পথে যানজট নিয়ে অভিযোগ ছিল অনেকের।

বরাবরের মত এবারও ঈদের দিন সকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন। প্রধানমন্ত্রী শুভেচ্ছা বিনিময় করবেন গণভবনে।

ঈদ উপলক্ষে সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থাপনা ইতোমধ্যে সাজানো হয়েছে মনোরম সাজে। রাতে থাকছে আলোকসজ্জার ব্যবস্থা।

দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রগুলোতে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

ঈদ উপলক্ষ সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যালেনগুলো কয়েকদিন ধরে প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। সংবাদপত্রগুলোও এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

ঈদের উৎসবের জন‌্য রাজধানীসহ দেশের বিনোদন কেন্দ্রগুলো নতুন করে সেজেছে।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com