বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন

বৃটিশ আমলের হাঁড়ি ভর্তি মুদ্রা উদ্ধার ফুলপুরে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯
  • ১৫৭ বার পড়া হয়েছে

ফুলপুর থানা ও স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার বিকেলে পল্লীগ্রামে গুপ্তধন পাওয়া গেছে এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে কৌতুহলের সৃষ্টি হয়। পরে সংবাদ পেয়ে ফুলপুর থানার পুলিশ সেখানে গিয়ে  ৩১ পিস মুদ্রাভর্তি একটি মাটির হাঁড়ি উদ্ধার করে ফুলপুর থানায় নিয়ে আসে।

মুদ্রাগুলো ১৮৭৪, ১৮৮৫, ১৮৯৭, ১৯০১ সালের বলে নিশ্চিত হওয়া গেছে। মুদ্রার গায়ে সে সময়ের রানি ও ময়ূরের ছবি আঁকা আছে। এতে বোঝা যায় মুদ্রাগুলো বৃটিশ আমলের। শালীয়াকান্দা গ্রামের সরকার বাড়ির একটি পুরাতন ঘরের ভিটা থেকে মুদ্রাগুলো উদ্ধার হয় বলে জানা গেছে। এর আগে গত ৭ এপ্রিল এলাকায় প্রায় ৫০ কেজি ওজনের পাথরের তৈরি একটি মূর্তি উদ্ধার হয়। কষ্টিপাথরের ধারণা করা হলেও পরে প্রত্নতত্ব বিভাগের পরীক্ষার পর জানা যায় সেটি পাথরের তৈরি।

উদ্ধারকৃত মুদ্রাগুলো বিষয়ে জানতে চাইলে ফুলপুর থানার সেকেন্ড অফিসার এসআই সুমন জানান, মুদ্রাগুলো ময়মনসিংহ জেলা প্রশাসকরে মাধ্যমে প্রত্নতত্ব বিভাগে পাঠানো হবে।

বাংলা৭১নিউজ/এস.এ.বি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com