রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা

বিশ্বের ২৮ কোটি মানুষ তীব্র ক্ষুধার মুখোমুখি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

২০২৩ সালে বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতার আরও অবনতি হয়েছে। বিশ্বজুড়ে প্রায় ২৮ কোটি ২০ লাখ মানুষ সংঘাতের কারণে তীব্র ক্ষুধার্ত, বিশেষ করে গাজা ও সুদানে। জাতিসংঘের সংস্থা এবং উন্নয়ন গ্রুপ বুধবার এ তথ্য জানিয়েছে।

খাদ্য নিরাপত্তা তথ্য নেটওয়ার্ক (এফএসআইএন) থেকে খাদ্য সংকটের সর্বশেষ বৈশ্বিক প্রতিবেদন অনুসারে, চরম আবহাওয়ার ঘটনা এবং অর্থনৈতিক ধাক্কা তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হওয়া মানুষের সংখ্যা বৃদ্ধি করেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে এই সংখ্যা দুই কোটি ৪০ লাখ মানুষ বৃদ্ধি পেয়েছে।

তীব্র খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন এমন লোকের সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে ২০২৩ সাল ছিল টানা পঞ্চম বছর। এই বছর বিশ্বের ১২টি দেশের অবস্থা অবনতি হওয়ায় প্রতিবেদনের তালিকায় খাদ্য নিরাপত্তাহীন লোকের সংখ্যা বেড়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) জরুরি অফিসের উপ-পরিচালক ফ্লেউর ওয়াউটার্স বলেন, ‘সুদান ও গাজা উপত্যকার মতো প্রধান খাদ্য সংকটের প্রেক্ষাপট ‘ আরও ভৌগোলিক অঞ্চল ‘নতুন বা তীব্র ধাক্কা’ অনুভব করেছে। 

তিনি জানান, ২০১৬ সালে গ্লোবাল ফুড ক্রাইসিস নেটওয়ার্কের প্রথম প্রতিবেদনের পর থেকে খাদ্য নিরাপত্তাহীন মানুষের সংখ্যা ১০ কোটি ৮০ লাখ থেকে ২৮ কোটি ২০ লাখে উন্নীত হয়েছে।

ইতিমধ্যে, সংশ্লিষ্ট এলাকায় ক্ষতিগ্রস্ত জনসংখ্যার অংশ দ্বিগুণ হয়ে ১১ শতাংশ থেকে ২২ শতাংশ হয়েছে। আফগানিস্তান, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, ইথিওপিয়া, নাইজেরিয়া, সিরিয়া ও ইয়েমেনে খাদ্য সংকট আরও দীর্ঘায়িত হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com