রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

বিশ্বের দ্রুতগামী লিফট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ জুন, ২০১৭
  • ১১৫ বার পড়া হয়েছে
চীনের একটি বাণিজ্যিক বহুতল ভবনে এই লিফটটি বসানো হবে। ছবি: রয়টার্স

বাংলা৭১নিউজ ডেস্ক: বহুতল ভবনে ওঠার সহজ উপায় লিফট। কিন্তু এর গতি নিয়ে অনেকেরই নানা অভিযোগ থাকে। কেউ কেউ চান দ্রুততম সময়ের মধ্যে কাঙ্ক্ষিত তলায় পৌঁছাতে। তাঁদের কথা ভেবেই এবার সবচেয়ে দ্রুতগামী লিফট নিয়ে এল জাপানের হিটাচি কোম্পানি। চীনের একটি বাণিজ্যিক বহুতল ভবনে এই লিফটটি বসানো হবে।

ভারতের বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, চীনের গুয়াংঝু সিটিএফ ফিন্যান্স সেন্টারে লিফটটি বসানো হবে। এই লিফট মিনিটে ১ হাজার ২৬০ মিটার গতিতে ওপরে উঠতে বা নামতে পারে। এটি নতুন বিশ্বরেকর্ড। গত বছরের মে মাসে এই লিফটটি মিনিটে ১ হাজার ২০০ মিটারের গতি পেরিয়েছিল। তখন এর পরীক্ষামূলক ব্যবহার চলছিল।
এই লিফটে আছে আরও অনেক সুবিধা। বিশেষ করে এর নিরাপত্তাসংক্রান্ত সুবিধা বেশি। অতিরিক্ত তাপ সহ্য করতে পারে এটি। এ ছাড়া উচ্চগতিতে ওপরে ওঠা বা নিচে নামার সময় লিফটের ভেতর বাতাসের চাপ সহ্যক্ষমতার মধ্যে রাখার জন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com