বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ

‘বিদেশী কোনো সংস্থা অনুমতি চায়নি’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা : জাপান, ইতালি, ভারত ও যুক্তরাষ্ট্রসহ ৫ দেশ গুলশান হামলার ঘটনায় গোপনে তথ্য সংগ্রহ করছে । তদন্ত সংস্থার সদস্যরা ইতিমধ্যে এ ঘটনার তদন্ত প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন। পুলিশ সদর দফতরের এআইজি (গোপনীয়) মো. মনিরউজ্জামান জানান, ‘বিদেশী কোনো আইন প্রয়োগকারী সংস্থা গুলশান হামলার বিষয়ে তদন্তের অনুমতি চায়নি। তবে বিদেশী তদন্ত সংস্থার মধ্যে যাদের সঙ্গে আমাদের ওয়ার্কিং রিলেশন আছে যেমন- এফবিআই, এনআইএ (ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি), এএফপি (অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ) তারা আমাদের কাছে ঘটনা সম্পর্কে তথ্য জানতে চেয়েছেন। আমরাও তাদের কাছ থেকে কিছু তথ্য জানার চেষ্টা করছি। তারা আমাদের কাছে তদন্তে সহায়তার প্রস্তাব দিয়েছেন। আমরা যখন প্রয়োজন মনে করব, তাদের সহযোগিতা নেব। আমরা সেভাবেই সরকারকেও বলেছি। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ও সেভাবেই বলেছেন।’

গুলশান হলি আর্টিজান বেকারিতে হামলায় দেশের আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ঘটনার তদন্ত শুরু করেছেন। এর পাশাপাশি এফবিআইও মাঠে নেমেছে। ঢাকায় জাপান ও ইতালি দূতাবাসের বিভিন্ন পদে কর্মরত কর্মকর্তারাও হামলার বিষয়ে তথ্য সংগ্রহে কাজ করছেন। এছাড়া ভারত সরকারের যুগ্মসচিবের (নিরাপত্তা) নেতৃত্বে একটি দল ঢাকায় অবস্থান করছেন। তারা গোপনে কাজ করছেন বলে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের এক কর্মকর্তা জানান, ঘটনার পরদিনই জাপান ও ইতালি থেকে বিপুলসংখ্যক বিদেশী নাগরিক এসেছেন। এছাড়া সংশ্লিষ্ট দেশগুলোর নাগরিকরা দূতাবাসে কাজের সুবাদে ঢাকায় অবস্থান করছেন। তাদের মধ্যে অনেকেই গুলশান ঘটনার তথ্য সংগ্রহ করছেন। নিজেদের মতো করে অনুসন্ধান চালাচ্ছেন। ওই দেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরাও আছেন বলে তারা প্রাথমিক তথ্য পেয়েছেন।

গুলশানের ঘটনায় দায়েরকৃত মামলার তদন্ত তদারকির দায়িত্বে নিয়োজিত সিটি ইউনিটের এক এডিসি বলেন, বিদেশী আইন প্রয়োগকারী সংস্থার কেউ পরিচয় গোপন করে বা নিহতদের আত্মীয়স্বজন পরিচয় দিয়ে এসে থাকতে পারে। তবে দাপ্তরিকভাবে কেউ সিটি ইউনিটের সঙ্গে যোগাযোগ করেনি।

তবে জাপান এ ঘটনায় বাংল‍াদেশের তদন্ত অগ্রগতির বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। রোববার ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সঙ্গে সাক্ষাৎ করে এ অসন্তোষের কথা জানান। বৈঠক সূত্রে জানা গেছে, গুলশান হামলায় নির্মম হত্যাকাণ্ডের শিকার জাপানিদের বিষয়ে আলামত সংগ্রহের পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলে জাপান। তাদের দাবি আলামত সংগ্রহের পদ্ধতি ছিল ত্রুটিযুক্ত। তদন্তের অগ্রগতি নিয়েও তারা অসন্তোষ প্রকাশ করেন।

সংশ্লিষ্ট একজন কর্মকর্তা এ বিষয়ে বলেন, মূলত জাপান নিজেদের মতো করে ঘটনার তদন্ত এবং অনুসন্ধান করছে। তাদের পর্যবেক্ষণে বাংলাদেশি তদন্ত সংস্থার কাজে অসঙ্গতি ধরা পড়ায় তারা মন্ত্রিপরিষদ সচিবের কাছে অসন্তোষ প্রকাশ করেন।’

এদিকে ৪ জুলাই ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জঙ্গি হামলায় ইতালি ও জাপান নিজ দেশের নাগরিক নিহতের ঘটনায় বাংলাদেশে সমন্বিত গোয়েন্দা তৎপরতা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। ইতালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেনতিলিনি ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমো কিসিদার টেলিফোন আলোচনা করে ওই সিদ্ধান্ত নেন। তারা সন্ত্রাস দমনে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার প্রস্তাব দেন। বাংলাদেশ এ ইস্যুতে জাপান, ইতালিসহ বিভিন্ন দেশের সঙ্গে কাজ করবে। মূলত এই প্রস্তাবের আগেই দু’দেশের প্রতিনিধি দলকে ঢাকায় অবস্থান করছেন।

এর আগে শনিবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘গুলশানে জঙ্গি হামলার ঘটনা তদন্তে আমরাই যথেষ্ট। আমাদের গোয়েন্দারা এ বিষয়ে তদন্ত করতে সক্ষম। তবে তদন্তের প্রয়োজনে বিদেশী আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছ থেকে কারিগরি সহায়তা নেয়া যেতে পারে। পুলিশ কি ধরনের সহযোগিতা নেবে এ বিষয়টি তিনি পরিষ্কার না করে বলেন, তদন্তের পর্যায়ে যখন যে সহযোগিতা দরকার সেটি চাওয়া হবে।

উল্লেখ্য, ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারি নামে স্প্যানিশ রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ইতালির ৯ জন, জাপানের ৭ জন, ভারতের একজন ও বাংলাদেশের ৩ জন জিস্মি নিহত হয়। এ ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ মোট ২৮ জন নিহত হন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com