রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে নিহত ২ আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে প্রথমবারের মতো ভোটগ্রহণ শেখ জামালের জন্মদিন আজ

বিচার বিভাগের স্বাধীনতা মানতে হবে-বি. চৌধুরী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
  • ১০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা মানতে হবে। সংবিধানেই বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। কিন্তু গত কয়েক দিন ধরে বিচার বিভাগের দেয়া একটি রায় নিয়ে সরকার যা করছে এতে একটা সংশয় সৃষ্টি হয়েছে।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকারের সঙ্গে বিচার বিভাগের টানাপোড়েনসহ ক্ষমতাসীন দলটির শীর্ষ নেতাদের সম্প্রতিক সময়ের বক্তব্যের দিকে ইঙ্গিত করে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় : অনাকাঙ্ক্ষিত বিতর্ক ও বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি।

বি. চৌধুরী বলেন, ‘বর্তমান সরকার রাষ্ট্রের আরেকটি স্বম্ভ নিয়ে লড়াইয়ের মত পরিস্থিতিতে জড়িয়ে পড়ছে। এটা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত। এটা ভবিষ্যতে কোনো সিরিয়াস চেহারা নিতে পারে। সরকারকে এটা ভাবতে হবে।’

তিনি বলেন, ‘আমার সন্দেহ হয়, এ প্রেক্ষাপটে না আবার কোনো অবৈধ সরকার আসে, বা কোনো অসাংবিধানিক সরকার আসতে পারে। আর যদি কোনো অসাংবিধানিক সরকার আসার চেষ্টা করে তাহলে এর জন্য কে দায়ী? এটাই এখন বড় চিন্তার বিষয়।’

জেএসডির সভাপতি আসম আবদুর রবের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেডএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন।

বি. চৌধুরী বলেন, সাংবিধান অনুযায়ী বিচার বিভাগের রায় মেনে নিতে হবে। এটাই সংবিধান সম্মত। রায় (ষোড়শ সংশোধনী) হিসেবে সুপ্রিমকোর্ট যা বলেছে সেটা গ্রহণ না করে উপায় নেই। এটা নিয়ে আলোচনা সমালোচনা সংসদে হতে পারে। তারপরও একটা ভদ্রতা থাকতে হবে। সংসদ সদস্য হিসেবে আত্ম মর্যাদা নিয়েই কথা বলতে হবে।

তিনি বলেন, ‘একটি রায়ে একপক্ষ খুশী হবে, আরেক পক্ষ অখুশী হবে। রায়ের পক্ষে বিপক্ষে কথা হয়, কথা হবে। যারা এই রায় পছন্দ করেন না তাদের উচিৎ হবে সংসদে এ নিয়ে আলোচনা করা। সংসদে সব বিষয়েই আলোচনার করা হয়। সংসদে সবকিছু নিয়েই আলোচনা করা যেতে পারে।’

অর্থমন্ত্রী আবুল মাল মহিতের দিকে ইঙ্গিত করে সাবেক এ রাষ্ট্রপতি বলেন, এ রায় নিয়ে প্রথমেই একজন সিনিয়র মন্ত্রী বললেন, যত রায় দেয়া হবে ততবার আমরা তা পরিবর্তন করবো। সংবিধান পরিবর্তন করবো। প্রলাপ কাকে বলে?

রায় নিয়ে যে সব বক্তব্য দিয়েছে এগুলো আদালত অবমাননা কিনা? এমন প্রশ্ন রেখে তিনি বলেন, ‘যেভাবে বিচার বিভাগের বিরুদ্ধে সরকার লড়াইয়ে নেমেছে তা আদালত অবমাননা কি না- আদালত দেখতেই পারে। সে ক্ষমতা তাদের রয়েছে।

বি চৌধুরী আরও বলেন, আমরা কাউকে প্রভাবিত করার চেষ্টা করবো না। বিচারকদের ক্ষেত্রে, আপনারা যে রায় দিয়েছেন সেটা সঠিক, পর্যবেক্ষণ দিয়েছেন এটা সঠিক, এটা সরকারকে আজ হোক কাল হোক মানতেই হবে। কারণ, যে কথাগুলো রায়ে বলা হয়েছে তা মানুষের মনেরই কথা।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বিচার বিভাগকে প্রতিপক্ষ বানিয়েছে সরকারি দল। তাদের উচিত বিচার বিভাগকে প্রতিপক্ষ না বানিয়ে রাজনৈতিক ময়দানে নজর দেয়া।’

রায়কে স্বাগত জানিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, সরকারের আচরণ দেখে মনে হচ্ছে তারার বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করছে। সরকার চাপ দিয়ে রায় প্রত্যাহার করাতে চাচ্ছে।

তিনি বলেন, দেশের মানুষ এ রায় মেনে নিয়েছে। এ রায় ১৬ কোটি মানুষের মনোপুত হয়েছে। ১৬ কোটি মানুষের মনের কথা রায়ে উঠে এসেছে।

সভাপতির বক্তব্যে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, রাষ্ট্র বিচার বিভাগের প্রতি যুদ্ধ ঘোষণা করেছে, এর পরিণতি ভালো হবে না। গত ৪৬ বছরের ইতিহাসে এমন নজির নেই।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com