শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক

বিএনপির নিবন্ধন বাতিল চেয়ে ইসিতে আবেদন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩ মে, ২০১৬
  • ১৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : নিজেদেরই নিবন্ধন নেই, রাজনৈতিক কর্মকাণ্ডের কোনো অস্তিত্ব নেই, তবুও বাংলাদেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপির নিবন্ধন বাতিল চেয়ে ইসিতে আবেদন করেছে তৃণমূল কংগ্রেস। সোমবার বিএনপির নিবন্ধন বাতিলের দাবি জানিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলামকে চিঠি দিয়েছে দলটি।

শুধু তাই নয়, রাজনীতিতে একেবারেই ভুঁইফোড় দলটি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ‘ক্ষমতা দখল’ এবং দল গঠন অবৈধ ও বেআইনি দাবি করেছে। একই সঙ্গে বিএনপির নিবন্ধন ও ধানের শীষ প্রতীক বাতিল বা স্থগিত করার দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেস।
আইন অনুযায়ী, কোনো দল নির্বাচন কমিশন থেকে নিবন্ধন না নিলে বা নিবন্ধন না থাকলে সেই দল নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা রাখে না। হঠাৎ আলোচনায় আসা দল তৃণমূল কংগ্রেসের নিবন্ধন নেই এবং কোনো নির্বাচনে অংশগ্রহণও করেনি বলে ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন।
চিঠিতে দলটি জানিয়েছে, উচ্চ আদালতের আদেশ অনুযায়ী ১৯৭৫ সালে বিএনপির প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতা দখল ও দল গঠন ছিল অবৈধ ও বেআইনি। এ যুক্তিতে বিএনপির নিবন্ধন ও ধানের শীষ প্রতীক বাতিল বা স্থগিত করার দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেস।
ইসি সচিব সিরাজুল ইসলামকে পাঠানো ওই চিঠিতে দলটির চেয়ারম্যান মহিউদ্দিন গাফফার বলেন, ২০১২ সালের ডিসেম্বরে ‘গমের শীষ’ প্রতীক চেয়ে ইসিতে নিবন্ধনের আবেদন করেও বিএনপির অভিযোগের কারণে নিবন্ধন পায়নি তৃণমূল কংগ্রেস। নির্বাচন কমিশন তাদের প্রতি অবিচার ও বঞ্চিত করেছে। তাই তৃণমূল কংগ্রেসকে নিবন্ধন দিয়ে গমের শীষ প্রতীক দেওয়ার জন্য অনুরোধও জানানো হয়েছে চিঠিতে।
নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে ২০১২ সালের ডিসেম্বরে দলগুলোকে নিবন্ধন নেওয়ার জন্য সর্বশেষ গণবিজ্ঞপ্তি জারি করেছিল ইসি। সে সময় এক ডজনের বেশি দল নিবন্ধনের জন্য আবেদন করলে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টসহ (বিএনএফ) কয়েকটি দল শর্ত পূরণ সাপেক্ষে রাজনৈতিক দল হিসেবে ইসিতে নিবন্ধন পায়।
এ ছাড়া বিএনপি, আওয়ামী লীগসহ প্রায় ৩৫টি দল ২০০৮ সালে শর্ত পূরণ করে ইসিতে নিবন্ধিত হয়। সব মিলিয়ে বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪০টি।
তৃণমূল কংগ্রেস সম্পর্কে জানা যায়, ২০১২ সালের ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ তৃণমূল লীগ হিসেবে দলটি প্রতিষ্ঠা পায়। পরে ২০১৫ সালের ২৬ সেপ্টেম্বর গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে দলটির নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ তৃণমূল কংগ্রেস।
তবে এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ইসির দায়িত্বশীল উপসচিব জানান, তৃণমূল কংগ্রেসের দাবির পরিপ্রেক্ষিতে ইসির কিছু করণীয় নেই। বিএনপি নিবন্ধনের শর্ত ভঙ্গ করলে অথবা শর্ত না মানলেই কেবল নিবন্ধন বাতিল হবে। এ ছাড়া কোনো দলের নিবন্ধন বাতিলের সুযোগ নেই।

বাংলা৭১নিউজ/এএফএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com