বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ

বাজেট ঘাটতি ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬
  • ১৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নতুন অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এরপরও বাজেটে ঘাটতি থাকবে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। যা অভ্যন্তরীণ ঋণ, বিদেশি সহায়তা থেকে মেটানো হবে।

দেশের ৪৬তম আর নিজের ১০ম বাজেট পেশ করতে কালো ব্রিফকেস হাতে বিকেল সাড়ে তিনটায় সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর বিকেল ৩টা ২৮ মিনিটে স্পিকারের অনুমতি পেয়ে বাজেট বক্তৃতা শুরু করেন। দীর্ঘ বক্তব্যে অর্থনীতিকে শক্তিশালী করতে নানা কর্মকৌশলের বর্ণনা তুলে ধরেন অর্থমন্ত্রী।

এরপর আগামী অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। আগামী অর্থবছরের এই বাজেট বাস্তবায়নে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয় ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এরপরও ঘাটতি থাকবে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা।

যা মোট বাজেটের ৫ শতাংশ। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। মূল্যস্ফীতি ৫.৮ শতাংশ আর প্রবৃদ্ধি আগের দশমিক ২ শতাংশ বাড়িয়ে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭.২ শতাংশ। আর মোট দেশীয় উৎপাদন বা জিডিপির আকার ১৯ লাখ ৬১ হাজার ১৭ কোটি টাকা। জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের কথা থাকলেও সেই সিদ্ধান্ত থেকে সরে এসে পহেলা জুলাই ২০১৭ থেকে কার্যকরের ঘোষণা দেয়া হয়েছে।

আসছে অর্থবছরে বরাদ্দে অগ্রাধিকার দেয়া হচ্ছে মানব সম্পদ উন্নয়ন, বিদ্যুৎ জ্বালানি ও অবকাঠামোকে। প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শেষে ৩০ জুন ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাশ হবে।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com