রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

বাজেটে পোশাক শিল্প মালিকদের দাবি রক্ষা হয়নি-বিজিএমইএ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ জুন, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ‘পোশাক শিল্পবান্ধব নয়’। বাজেটে পোশাক শিল্প মালিকদের ‘ন্যায্য দাবি রক্ষা হয়নি’ বলেও অভিযোগ করেছে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

আজ রোববার (৪জুন) কারওয়ান বাজারে বিজিএমইএর সম্মেলন কক্ষে বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে পোশাক শিল্পের বিভিন্ন প্রতিকূলতার তথ্য তুলে ধরে সিদ্দিকুর রহমান এ খাতের উৎসে কর দুই বছরের জন্য বাতিলের দাবি জানান। একই সাথে করপোরেট কর কমিয়ে আগামী ৫ বছরের জন্য ১০ শতাংশ করার প্রস্তাব দেন তিনি।

সিদ্দিকুর রহমান বলেন, “এখন পর্যন্ত আমরা যা দেখছি, তাতে বলতে পারব না যে এই বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব। তবে এখনও অনেক সময় আছে। এই সময়ের মধ্যে আমাদের দাবি রক্ষা করেন, তখন আমরা বলতে পারব যে এই বাজেট পোশাক শিল্পবান্ধব।”

তিনি বলেন, পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবিলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, ব্রেক্সিট এবং গ্যাস সঙ্কটসহ বিভিন্ন কারণে এ খাতে উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ।

বিজিএমইএ সভাপতি বলেন, আগামী দুই বছর তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর প্রত্যাহার করতে হবে। এছাড়া এ শিল্পের করপোরেট ট্যাক্স হার ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে রাজস্ব নীতিসহ অন্যান্য সব নীতি কৌশল ৫ বছরের জন্য স্থিতিশীল রাখতে হবে।

দীর্ঘদিন ধরে নতুন বাজারে প্রবেশের চেষ্টা করেও তাতে আশাব্যাঞ্জক ফল না পাওয়ার কথা জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, গত ১০ মাসে নতুন বাজারে রপ্তানি প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ২১ শতাংশ। গত বছর এ প্রবৃদ্ধি ১৫ থেকে ২০ শতাংশ ছিল।

এক্ষেত্রে নতুন বাজারে রপ্তানি বাড়াতে ৫ শতাংশ নগদ সহায়তার দাবি জানান সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এম এ মান্নান কচি, ফারুক হাসান ও সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এর আগে গত ২ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন, সেখানে পোশাক খাতের করপোরেট কর আগের ২০ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ১৫ শতাংশ। কিন্তু উৎসে কর শূন্য দশমিক ৭০ শতাংশ থেকে বেড়ে এক শতাংশের প্রস্তাব করা হয়েছে।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com