বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ

বর্ষায় ত্বক পরিচর্যা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৫ জুলাই, ২০১৭
  • ১২৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বর্ষার ভেজা ও আদ্র পরিবেশ ত্বকে ফাঙ্গাশ বা ছত্রাক বেড়ে ওঠার জন্য উপযুক্ত। ফলে চামড়ার চুলকানি হয় এবং এ সমস্যাকে অ্যাথলেট ফুট, জোকস ইচ, রিং ওয়ার্ম বা দাদ বিভিন্ন নামে অভিহিত করা হয়।

ফাঙ্গাশ সংক্রমণ রোধে গামবুট, বন্ধ প্লাস্টিকের জুতা পরিধান থেকে বিরত থাকতে হবে। এতে পায়ের আঙুলের ফাঁকে ছত্রাক জন্মাবে না। এ সময় চামড়ার জুতা ও সুতি মোজা পরতে হবে। বৃষ্টিভেজা পথ মাড়িয়ে ঘরে ফেরার পর পা ও স্যান্ডেল ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। বৃষ্টির দিনে অবশ্যই নখ কেটে ছোট রাখতে হবে।

ফাঙ্গাশ ইনফেকশন হলে নখ দিয়ে চুলকাবেন না। এতে ইনফেকশন হওয়ার আশংকা থাকে, চিকিৎসকের পরামর্শে উপযুক্ত এন্টিফাঙ্গাশ ট্যাবলেট ও ক্রিম নির্দিষ্ট সময়ে খেতে ও লাগাতে হবে। চুলকানির জন্য এন্টিহিস্টাসিন ট্যাবলেট খাওয়া যায়।

মাথার চুল শ্যাম্পু করে শুষ্ক করতে হবে। এতে চুলের গোড়ায় ফাঙ্গাশ হবে না।

তোয়ালে, ব্রাশ, চিরুনি সবকিছু পরিষ্কার ও শুকনো রাখতে হবে। টাইট অন্তর্বাস পরা থেকে বিরত থাকবেন। কাপড় ধুুয়ে শুকনো করে পরতে হবে। বর্ষার দিকে ছত্রাক সংক্রমণ প্রায়ই হয়। তাই খুব সচেতন হতে হবে।

ত্বক যৌনব্যাধি বিশেষজ্ঞ
ডা. দিদারুল আহসান
আল-রাজী হাসপাতাল, ফার্মগেট ঢাকা।
মোবাইল-০১৭১৫৬১৬২০০

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com