শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

বই উৎসব আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১ জানুয়ারী, ২০১৮
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বিদায়ী শিক্ষাবর্ষে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের দাবি অনুযায়ী প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে ব্যাপক পরিবর্তন আনা হয়েছিল। সেগুলো পরিবর্তনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন হলেও শেষ পর্যন্ত সেসব বিষয়ে পরিবর্তন ছাড়াই আজ বছরের প্রথম দিনে উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে।

তবে নবম-দশম শ্রেণির ১২টি বই শিক্ষাবিদদের দিয়ে সহজ করা হয়েছে। কিছু বিতর্কিত ছবিও বাদ দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, হেফাজতে ইসলামের দাবি অনুযায়ী গতবারের বইয়ের যেসব পরিবর্তন আনা হয়েছিল, সেখানে কোনো পরিবর্তন আনা হয়নি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, এবার ৪ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই ছাপার কাজ প্রায় শেষ হয়েছে। এনসিটিবির এক কর্মকর্তা বলেন, শেষ পর্যায়ে নতুন করে কিছু অতিরিক্ত চাহিদা এসেছে। সেগুলোর জন্য বই ছাপা হচ্ছে। আর সহজ করা নবম-দশম শ্রেণির ১২টি বিষয়ের ১ কোটি ৯৪ লাখ বইয়ের মধ্যে প্রায় ১২ লাখের মতো বই এখনো ছাপা শেষ হয়নি।

কেন্দ্রীয়ভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে এবং শিক্ষা মন্ত্রণালয় আজিমপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজে উৎসবের আয়োজন করেছে।

এনসিটিবির সদস্য রতন সিদ্দিকী বলেন, আজ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com