রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন

বইমেলায় ডিএমপির স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

বইমেলায় চলছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। ‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেবো জীবন ভরি’-এমন স্লোগানে চলছে ডিএমপির এ রক্তদান কর্মসূচি। মেলায় সোহরাওয়ার্দী উদ্যানের প্রবেশ গেট দিয়ে ভেতরে প্রবেশ করার পর বামদিকে তাকালেই চোখে পড়বে ডিএমপির স্বেচ্ছায় রক্তদান কেন্দ্রটি।

প্রতিবছরের মতো এবারও মেলার শুরু থেকে শেষ দিন পর্যন্ত চলবে ডিএমপির এ স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম।

ডিএমপি বলছে, মানবিকতার সবচেয়ে বড় নিদর্শন হলো স্বেচ্ছায় রক্তদান। স্বেচ্ছায় রক্তদান করে অনেক প্রাণ বাঁচানো সম্ভব। তাই প্রতিবছরই এমন মহান কাজের অংশীদার হওয়ার সুযোগ করে দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের স্বেচ্ছায় রক্তদান কেন্দ্রটিতে যে কেউ স্বেচ্ছায় তাদের রক্ত দান করতে পারেন। রক্তদান কর্মসূচির আওতায় শুধু রক্তদানই নয় এখানে সংগৃহীত রক্ত পৌঁছে দেওয়া হয় বিভিন্ন মুমূর্ষ রোগীর প্রয়োজনে। তাছাড়া যাদের রক্তের প্রয়োজন তারাও এখানে এসে বিনামূল্যে রক্ত নিয়ে যেতে পারবেন।

বইমেলায় আগত দর্শনার্থীর মধ্য থেকে প্রতিদিন গড়ে প্রায় ৩০ থেকে ৪০ জন স্বেচ্ছায় রক্ত দিতে আসেন। তবে বন্ধের দিনগুলোতে আরও বেশি, সেদিন প্রায় শতাধিক ছাড়িয়ে যায়।

ডিসি ফারুক হোসেন আরও বলেন, রক্তদান কেন্দ্রের ভেতরে প্রবেশ করতেই চোখে পড়বে মনোরম পরিবেশে সন্নিবেশিত পরিপাটি কয়েকটি বিছানা। যারা স্বেচ্ছায় রক্ত দিতে আসবেন তারা যাতে আরামদায়ক ও সুন্দর পরিবেশে রক্ত দিতে পারেন এবং রক্ত দেওয়ার পর বিশ্রাম নিতে পারেন তাই এমন একটি সুন্দর পরিবেশের ব্যবস্থা করা হয়েছে।

রক্তদান কেন্দ্রের এসআই সিদ্দিকুল ইসলামের নেতৃত্বে পাঁচ থেকে ছয় জন পুলিশ সদস্য প্রতিদিন স্বেচ্ছায় রক্তদান কেন্দ্রে দায়িত্ব পালন করে থাকেন। তারা রক্তদান কেন্দ্রে প্রবেশের পর প্রথমে রক্তদাতার তথ্য নেন। রক্ত দেওয়ার পর রক্তদাতাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ব্লাড ব্যাংকের একটি মেম্বারশিপ কার্ড দেওয়া হয় যাতে পরবর্তীতে রক্তের প্রয়োজন হলে যেকোনো সময় পুলিশ ব্লাড ব্যাংক থেকে ফ্রি রক্ত পেতে পারেন।

বইপ্রেমী বাঙালিদের সবচেয়ে বড় আসর অমর একুশে বইমেলা। বইমেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের সুবিধার কথা মাথায় রেখে প্রতিবছরই সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি নানা ধরণের মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। তেমনি একটি সেবা স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি যা বইমেলায় সাধারণ মানুষের মনে স্থান করে নিয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com