রবিবার, ০৫ মে ২০২৪, ০১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য

ফিলিপাইন থেকে ৩১ মিলিয়ন ডলার পাচ্ছে বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০১৬
  • ১৩৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : ফিলিপাইনের কাছ থেকে আপাতত রিজার্ভ চুরির তিন ভাগের এক ভাগ বা ৩১ মিলিয়ন ডলার ফেরত পাচ্ছে বাংলাদেশ। বাকি ৫০ মিলিয়ন ডলার পাওয়ার সম্ভাবনা কম। মামলা করে এই টাকা ফিরিয়ে আনতেও লাগতে পারে দীর্ঘ সময়।

বাংলাদেশের রিজার্ভ চুরি নিয়ে ফিলিপাইনের সিনেটে প্রথম শুনানি শুরু হয় ১৫ই মার্চ। গোড়াতে চুরির টাকা খরচের সঙ্গে সম্পৃক্তদের ধরাই ছিলো কঠিন ব্যাপার।

কিন্তু পরে বাংলাদেশ সরকারের ক্রমাগত চাপ আর প্রয়োজনীয় দলিলপত্র উপস্থাপনের পর পাল্টে যায় পরিস্থিতি। বিশেষ করে ৫, ১২ এবং ১৯শে এপ্রিলের শুনানিতে সিনেটে স্ব-শরীরে হাজির করা হয় অভিযুক্তদের। তাদের অন্তত একজনের কাছ থেকে অর্থ আদায় বড় অগ্রগতি।

কিন্তু সেই অগ্রগতি হোচট খায়, ৯ই মের ফিলিপাইনের জাতীয় নির্বাচনের কারণে। ভোটের প্রচারে সদস্যরা ব্যস্ত হয়ে পড়ায়, অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে সিনেটের শুনানি ও তদন্তের কাজ। এ কারণে বাংলাদেশকে সন্তুষ্ট থাকতে হচ্ছে মাত্র ৩০ মিলিয়ন ডলার প্রাপ্তি নিয়েই।

ম্যানিলায় বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ জানান, “বাকি ৫০ মিলিয়ন পাওয়ার অনিশ্চয়তার কথা স্বীকার করেছেন খোদ রাষ্ট্রদূতও। তিনি আরো বলেন, “সিনেটের ছয়টি শুনানিতে শনাক্ত হয়েছে চুরির টাকা আনা ও খরচের নেপথ্যে মূল ভূমিকা ছিলো রিজেল কমারশিয়াল ব্যাংকিং করপোরেশন আরসিবিসি’র।”

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com