শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী?

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩০ জুলাই, ২০১৮
  • ৩২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ‘স্বাধীনতা পুরস্কার’, ‘মহাগুরু পুরস্কার’, ‘বঙ্গবিভূষণ’সহ বহু আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত উপমহাদেশের কিংবদন্তি নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদকে ভূষিত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী রুনা লায়লা।

আজ সোমবার বিকাল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুনা লায়লার হাতে এই স্বর্ণপদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মো. আখতারুজ্জামান।

স্বর্ণপদকে ভূষিত হয়ে রুনা লায়লা বলেন, ফিরোজা বেগম আপার সঙ্গে আমার খুব বেশি ঘনিষ্ঠতা ছিলো না। কিন্তু যখনই কোনো অনুষ্ঠানে দেখা হতো তিনি আমাকে খুউব স্নেহ করতেন, আদর করতেন। তার স্মৃতিতে এই স্বর্ণপদকে ভূষিত হওয়া আমার জন্য অনেক দোয়া বলেই আমি মনে করি। সত্যিই আজ আমার জন্য বিশেষ একটি দিন।

পুরস্কার সবসময়ই অনেক আনন্দ দেয়, অনুপ্রেরণা যোগায়। কিন্তু ফিরোজা আপার স্মৃতিতে এই পুরস্কার আমার জন্য অনেক বড় আশীর্বাদ বলেই আমি মনে করছি। ফিরোজা আপা সারা পৃথিবীতে নজরুল সংগীতের প্রচার করেছেন, প্রসার করেছেন। তিনি সবসময়ই শিল্পীদের উৎসাহ দিতেন। আমাকেও উৎসাহ দিতেন। আজ এই স্বর্ণপদক প্রাপ্তি আমার জন্য আরো আনন্দের এ কারণেই যে, এই পুরস্কার গ্রহণ করতে আমার দুই নাতি জাইন এবং আরোনও এসেছে।

আমার এই সম্মাননা প্রাপ্তিতে তারা দু’জনও ভীষণ খুশি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসিআই ফাউন্ডেশন এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. মো. কামাল উদ্দীন। অনুষ্ঠানের শুরুতেই সূচনা সংগীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের কৃতি ছাত্রী ঊর্মি ঘোষকেও একই পদকে ভূষিত করা হয়। উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ দেয়া হচ্ছে। এর আগে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাবিনা ইয়াসমিন এই স্বর্ণপদকে ভূষিত হন।

বাংলা৭১নিউজ/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com