শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ফরিদপুরে ৩ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭
  • ১২১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুর জেলার নয়টি উপজেলা ও চারটি পৌরসভার এবছর ৩ লক্ষ ২ হাজার আটশ’ তিন জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। আগামিকাল ৫ আগস্ট শনিবার দেশব্যাপী ১ম পর্যায়ে ৬ মাস থেকে ৫ বছরের শিশুকে খাওয়ানো হবে ক্যাপসুল। ক্যাম্পেইন উপলক্ষে বুধবার দুপুর ১২ টায় সিভিল সার্জন ডাঃ অরুন কান্তি বিশ্বাস নিজ কার্যালয়ে ফরিদপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদিকদের সাথে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
সিভিল সার্জন ডাঃ অরুন কান্তি বিশ্বাস জানান, আগামি ৫ আগস্ট সকাল ৮টা থেকে নিরবচ্ছিন ভাবে বিকাল ৪টা পর্যন্ত খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। ঐ দিন জেলার ২ হাজার ১শ’ টি টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সি ৪০ হাজার ৪৩০ জন শিশুকে খাওয়ানো হবে নীল ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি ২ লক্ষ ৬২ হাজার ৩৭৩ জন শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে।
তিনি জানান, জেলা পর্যায়ে ৯টি তদারকি টিম গঠন করা হয়েছে। দিনব্যাপী ১ হাজার ১শ’ ৯ জন মাঠ কর্মি এবং ৩ হাজার ৯১ জন স্বেচ্ছাসেবী ক্যাপসুল খাওয়াবে।
এছাড়াও জেলার সকল মসজিদের ঈমামকে মাইকে প্রচার করে অবহিত করার জন্য ইসলামিক ফাউন্ডেশনকে নির্দেশ প্রদান করা হয়েছে।
তিনি বাচ্চাদের ভরা পেটে এই ক্যাপসুল খাওয়ানোর জন্য এবং ক্যাপসুল খাওয়ানোর পর রোদে বাচ্চাকে না নিতে সকল অভিবাবকদের অনুরোধ করেন।
তিনি আরো বলেন, ভিটামিন এ শরীরে তৈরি হয় না। এ ভিটামিনকে শরীরে খাবারের মাধ্যমে প্রবেশ করাতে হয়। আর জন্মগত ভাবে শিশু শরীরে যে ভিটামিন এ নিয়ে আসে তা ৬ মাস পর থেকে কমতে থাকে।
এসময় ভিাটমিন এ ক্যাপসুল কি ও কেন খাওয়ানো হয় এবং এর উপকরিতা নিয়ে ডাঃ মাহমুদুর রহমান একটি প্রেজেন্টেশন প্রদান করেন। সভায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ আফজাল হোসেন, ফরিদপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com