রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ

প্রবেশপত্র প্রদানে অতিরিক্ত অর্থৃ আদায়ের অভিযোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মো. বদরুজ্জামান খান সবুজ, গৌরনদী প্রতিনিধি: বরিশালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রবেশপত্র প্রদানের নামে বরিশালের গৌরনদী উপজেলার ২৩টি মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ৩শ থেকে ৪শ টাকা করে আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় গৌরনদী উপজেলার ২৩টি মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় চার হাজার নিয়মিত ও চার শত অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে। বরিশাল শিক্ষা বোর্ডে আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হবে।
উপজেলার খাঞ্জাপুর পাঙ্গাশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীর অভিভাবক মো. কামাল হোসেন জানান, তার ভাতিজার প্রবেশপত্র আনতে গিয়ে তিনশত পঞ্চাস টাকা দিতে হয়েছে। অভিভাবক মিজান মুন্সী জানান, তার কন্যার ফরম পুরনে ৪ হাজার টাকা নেওয়া হয়েছিল, এখন আবার প্রবেশপত্র আনতে সাড়ে তিন শত টাকা দিতে হয়েছে। গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক মো. জামাল হাওলাদার জানান, তার পুত্রের প্রবেশ পত্র আনতে গেল স্যারেরা ৪শত টাকা দাবি করেন। একই অভিযোগ করেন কমপক্ষে আরো চার অভিভাবক। পরীক্ষার প্রবেশপত্র প্রদানের নামে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের অধিকাংশ পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করা হচ্ছে বলে পরীক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করেন।
গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. অলিউল্লাহ অভিযোগ অস্বীকার করে বলেন, প্রবেশ পত্রের জন্য টাকা রাখা হচ্ছে না। যে পরীক্ষার্থী কেন্দ্র ফি বকেয়া (বাকি) রেখে ফরম পূরণ করেছিলো তাদের কাছ থেকে কেন্দ্র ফি বাবদ টাকা রাখা হচ্ছে। বাউরগাতি মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক রুবেল ঘরামী অভিযোগ করেন, তার কন্যার প্রবেশপত্র আনতে সাড়ে তিনশত টাকা পরিশোধ করতে হয়েছে। উপজেলার প্রায় সকল মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে অনুরূপ অভিযোগ পাওয়া গেছে।
গৌরনদী উপজেলা বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, এবারে এসএসসি পরীক্ষার ফরম পুরনের সময় অধিকাংশ পরীক্ষার্থীই কেন্দ্র ফির টাকা বাকি রেখে ফরম পুরন করেছে। তাদের কাছ থেকে কেন্দ্র ফি বাবদ টাকা রাখা হচ্ছে। কিন্তু প্রবেশপত্রের জন্য কোন টাকা রাখা হচ্ছে না। গৌরনদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সেলিম মিয়া বলেন, প্রবেশপত্র প্রদানের নামে টাকা নেয়ার কোন বিধান নেই। পরীক্ষার্থীর অভিভাবকগণ লিখিত অভিযোগ দিলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গৌরনদী পৌর কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচীর অংশ হিসাবে কর্মকর্তা-কর্মচারীদের রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশন পাওয়ার একদফা দাবিতে বরিশালের গৌরনদী পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা তিন দিন পূর্ণ দিবস কর্ম বিরতির শেষ দিনে মঙ্গলবার সকাল থেকে অবস্থান কর্মসূচী পালন করেন।
পৌর চত্বরে পৌরসভার সচিব মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ এমদাদুল হক, সহকারী লাইসেন্স পরিদর্শক মোঃ মনিরুজ্জামান মনির, প্রশাসনিক কর্মকর্তা মোঃ বাদশা মিয়া, কর্মকর্তা খোকন চন্দ্র রায়, মিজানুর রহমান তালুকদার, উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মামুন-অর-রশিদ, কে.এম, মোশাররফ হোসেন, জেলা আইন বিষয়ক সম্পাদক কাজী শফিকুর ইসলাম স্বপন, মোঃ মফিজ সেরনিয়াবাদ, ডলি রানী বনিক প্রমুখ। এ সময় গৌরনদী পৌরসভার ১০৮ জন কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। বক্তারা রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশন পাওয়ার এক দফা দাবিতে বলেন, “এক দেশে দুই নীতি মানি না মানব না”।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সু-যোগ্য কন্যা বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট বাংলাদেশের সকল পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন রাষ্ট্রীয় কোষাগার থেকে পাওয়ার জন্য আকুল আবেদন জানান।

যাত্রীবাহী বাস থেকে ২০মন জাটকা জব্দ

ঢাকা-বরিশাল মহাসড়কে সোমবার দুপুরে বরিশালের গৌরনদী উপজেলার সুন্দরদী এলাকা থেকে ঢাকাগামী মেঘনা পরিবহনের একটি যাত্রীবাহী বাস তল্লাশী চালিয়ে ২০মন জাটকা ইলিশ মাছ জব্দ করেছে থানা পুলিশ। জব্দকৃত জাটকা ইলিশ মাছগুলো গৌরনদীর ইউএনও ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে বিভিন্ন এতিম খানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।
গৌরনদী মডেল থানার সেকেন্ড অফিসার এস.আই মোঃ সগীর হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে তিনি সঙ্গীয় ফোর্স নিয়ে সোমবার দুপুর সাড়ে বারোটার দিকে ঢাকাগামী মেঘনা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে তল্লাশী চালিয়ে সাতটি কাটুন ভর্তি প্রায় ২০ মন জাটকা ইলিশ মাছ জব্দ করা হয়। পরবর্তীতে জব্দকৃত জাটকাগুলো উপজেলা নির্বাহী অফিসার ও মৎস্য অফিসারের উপস্থিতিতে বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা এবং দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা

বরিশালের গৌরনদী উপজেলার হোসনাবাদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ১৮তম বার্ষিক ক্রীড়া, ও সাংস্কৃতিক প্রতিযোগীতা গতকাল মঙ্গলবার দিনব্যাপী স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল মান্নান মৃধার সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফোকাস বাংলা নিউজের চেয়ারম্যান ও স্কুলের প্রতিষ্টাতা সভাপতি মোঃ কামাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, শরিকল ইউপির চেয়ারম্যান ফারুক হোসেন মোল্লা, জাতীয় সাংবাদিক সংস্থার গৌরনদী উপজেলা শাখার সভাপতি মোঃ আনিছুর রহমান। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলাম, ক্রীড়া শিক্ষক রাহিমা ইয়াসমিন, সহকারী শিক্ষক মোঃ রাসেল সিকদার, সাংবাদিক মোল্লা ফারুক হাসান প্রমুখ। শেষে বিজয়ীদের মাঝে অতিথিবৃন্দরা পুরস্কার বিতরন করেন।

মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা

বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দর ভিক্টোরী মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা সোমবার বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা পরিষদের সদস্য এইচ.এম রাজু আহম্মেদ হারুনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি এইচএম জয়নাল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন গৌরনদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব নুরুজ্জামান ফরহাদ মুন্সী, গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, প্যানেল মেয়র সেলিনা আক্তার, পৌর কাউন্সিলর শিকদার মোঃ খোকন, পৌর কৃষকলীগের সভাপতি মোঃ শাহজাহান বেপারী। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মোঃ মফিজুর রহমান, ক্রীড়া শিক্ষক মোঃ রহিম ফকির, সিনিয়র সহকারী শিক্ষক আব্দুল ওহাব মোল্লা, বিপ্লব কুমার চক্রবর্তী প্রমুখ। শেষে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতণ করেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com