বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ

পাহাড়ে লেবুর উৎপাদন বেড়েছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৩ জুলাই, ২০১৭
  • ২৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, হবিগঞ্জ: পাহাড়ি লাল মাটি লেবু চাষের উপযোগী। এ কারণে দিন দিন লেবু চাষ বাড়ছে হবিগঞ্জের বাহুবল উপজেলার মুছাই পাহাড়ি এলাকায়।

এখানে একের পর এক দাঁড়িয়ে আছে পাহাড়ি টিলা, মাঝে মাঝে সমতল। টিলার উপর থেকে নিচ পর্যন্তই লেবু গাছে ছাওয়া। আর গাছে গাছে ঝুলছে লেবু। সে এক নয়নাভিরাম দৃশ্য।

মুছাই এলাকার মতো জেলার নবীগঞ্জ, মাধবপুর, চুনারুঘাট ও বাহুবল উপজেলার পাহাড়ি এলাকার বিভিন্ন স্থানেই শোভা পাচ্ছে লেবু চাষ । লাভজনক হওয়ায় দিন দিনই বাড়ছে চাষের পরিধি।

স্থানীয়রা জানান, সারা বছরই এ লেবু চাষ হচ্ছে। তবে বর্ষায় লেবুর ফলন তুলনামূলক বেশি হয়। শুষ্ক মৌসুমে সেচের মাধ্যমে পানি সরবরাহ করলেও লেবুর ভাল ফলন পাওয়া যায়। তাই পাহাড়ি এলাকার লোকজন পতিত জমি না ফেলে রেখে এখন লেবু চাষে মনোযোগ দিয়েছেন।

কলম চারা করে, রোপনের বছর যেতেই ধরা পড়ে লেবু। স্বাদ ও ঘ্রাণে অতুলনীয় এ লেবুতে রয়েছে ঠাসা রস। লেবু গাছের ফাঁকে ফাঁকে কলা, পেঁপে, নাগা মরিচ, কাঁঠাল গাছ লাগিয়ে উৎপাদন পাওয়া যাচ্ছে।

হবিগঞ্জ কৃষি বিভাগের হিসেবে, ২০১৫-১৬ অর্থ বছরে ১১৬৮ হেক্টর জমিতে ৬২৪৬ মেট্রিক টন লেবু উৎপাদন হয়েছে। নিয়মিত বৃষ্টির কারণে এবার লেবুর ভাল ফলন হয়েছে। গাছে গাছে লেবু আর লেবু। হবিগঞ্জের পাহাড়ে কাঁঠাল, চা-রাবারের সাথে লেবুও অর্থকড়ি ফসল হয়ে উঠেছে।

লেবু চাষকে কেন্দ্র করে জেলার মুছাই ও মিরপুরে প্রায় ১০টি আড়ৎ গড়ে উঠেছে। আরও নতুন আড়ৎ গড়ে উঠছে। চাষিরা বাগান থেকে লেবু সংগ্রহ করে এসব আড়তে নিয়ে যান। আড়ৎ থেকে লেবু পাইকাররা ক্রয় করে দেশের নানা প্রান্তে প্রেরণ করছেন। আবার প্রক্রিয়াজাত করে দেশের বাইরেও (মধ্যপ্রাচ্য ও ইউরোপ) পাঠানো হচ্ছে।

বাহুবল উপজেলার সুন্দ্রাটিকির বাসিন্দা বাগান মালিক রায়হান মিয়া জানান, লেবু চাষে কোন ঝুঁকি নেই। পাহাড়ি মাটিতে রোপনের বছর যেতেই ফলন পাওয়া যাচ্ছে। তবে গোড়া পরিস্কার করে গরুর গোবর ও কিছু পরিমাণে সার প্রয়োগ করলে ভাল ফলন পাওয়া যায়।

তিনি জানান, যাদের লেবু বাগান রয়েছে, তারা গরু পালন করছেন। কারণ লেবু বাগানে প্রচুর ঘাস পাওয়া যায়। এ ঘাসে গরু পালন করা সহজ। আর গরুর গোবর লেবু গাছে প্রয়োগ করা যায়। যা লেবুর ফলন বাড়াতে সাহায্য করে।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান বলেন, হবিগঞ্জের পাহাড়ি এলাকায় সম্ভাবনাময় ফসল লেবু । আমরা এখানকার চাষিদের প্রশিক্ষণসহ নানাভাবে পরামর্শ প্রদান করছি। তাতে চাষিরাও লেবুর ভাল ফলন পাচ্ছেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com