রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন

পাকিস্তান কি ‘ঝুলন্ত পার্লামেন্টের’ পথে?

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮
  • ২২৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: পাকিস্তানে জাতীয় নির্বাচনে বুধবার ভোটগ্রহণ শেষে এ খবর যখন লেখা হয় তখন চলছে গণনা। কিছু কেন্দ্র থেকে অসমর্থিত বেসরকারি ফলাফলও আসতে শুরু করেছে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফলাফলে শুরুতে এগিয়ে ছিল ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। তবে ঘুরে দাঁড়িয়েছে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

জিও নিউজে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা পর্যন্ত প্রকাশিত প্রাথমিক ফলাফলে ১৪টি আসনের মধ্যে ছয়টিতে নওয়াজ শরীফের পিএমএল-এন এগিয়ে ছিল।

এই ১৪ আসনের মধ্যে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রার্থী এগিয়ে ছিল চারটিতে। অন্যদিকে, বিলওয়াল ভুট্ট জারদারির পাকিস্তান পিপলস পার্টিও (পিপিপি)চারটি আসনে এগিয়ে ছিল।

কিন্তু বাংলাদেশ সময় রাত ১১টার দিকে এনডিটিভি জানায়, মোট ২৭২টি আসনের মধ্যে ২৩৩টি আসনের আংশিক ফলাফলে স্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে ইমরানের পিটিআই। দলটি এগিয়ে ছিল ৮৪ আসনে। পিএমএল-এন এগিয়ে আছে ৫৮ আসনে।

এছাড়া পিপিপি এগিয়ে ছিল ২৯টি আসনে। অন্যান্য প্রার্থী এগিয়ে ছিল ৬২ আসনে। নির্বাচনে একক সংখ্যাগরিষ্টতা পেতে প্রয়োজন ১৩৭টি আসন। আংশিক ফলাফল অনুযায়ী কোনো দলের একক সংখ্যাগরিষ্টতা অর্জনের সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

পাকিস্তানের ১১তম জাতীয় নির্বাচনে দেশটির সাড়ে ১০ কোটির বেশি নিবন্ধিত ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এরই মধ্যে একটি ভোটকেন্দ্রের পাশে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বোমার আঘাতে ৩১ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছে বলে জানায় দেশটির জিও টিভি ও ডন নিউজ।

কোয়েটার পূর্ব বাইপাস এলাকার একটি ভোটকেন্দ্রের পাশে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশের ভ্যানকে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

এর আগে অবশ্য দুই দলের সমর্থকদের সংঘর্ষের ঘটনায় গুলিতে পিটিআইয়ের এক কর্মী নিহত হয়েছে।

ইমরানের পিটিআই ও নওয়াজ শরিফের পিএমএল-এন পার্টির মধ্যে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

নওয়াজ ও তার মেয়ে মারইয়াম অবৈধ সম্পত্তির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, নির্বাচনে ইমরান কিংবা নওয়াজ কারোরই একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করার সম্ভাবনা নেই।

ইমরানের জনপ্রিয়তা কিছুটা বেশি হলেও চূড়ান্ত ফলাফল নির্ভর করবে পাঞ্জাবে নির্বাচনের ফলাফলের ওপর। দেশটির সবচেয়ে জনপবহুল প্রদেশ পাঞ্জাবে নওয়াজের দলের বেশি জনপ্রিয়।

পাকিস্তানের ক্ষমতাধর সেনাবাহিনী ইমরানকে নির্বাচনে জয়ী করার জন্য কাজ করছে বলে অভিযোগ করেছে নওয়াজের পিএমএল-এনসহ দেশি বিদেশি বিভিন্ন মহল। তবে ইমরান খান ও পাকিস্তান সেনাবাহিনী উভয়ই এই অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানকে এগিয়ে রেখেছে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট। এক প্রতিবেদনে ইন্ডিপেনডেন্ট বলছে, দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় পাকিস্তানের বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক ইমরান খানই রয়েছেন এগিয়ে।

মধ্য-ডানপন্থী পাকিস্তান তেহরিক-ই ইনসাফের এই প্রধান দুর্নীতিবিরোধী প্ল্যাটফর্মে থেকে নির্বাচনে অংশ নিয়েছেন। দেশটির তিনবারের প্রধানমন্ত্রী কারাবন্দি নওয়াজ শরিফের রক্ষণশীল রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) বিরুদ্ধে প্রতিযোগিতা করছেন ৬৫ বছর বয়সী ইমরান।

লন্ডনে বিলাসবহুল ফ্ল্যাট ক্রয় ও কর ফাঁকি দিয়ে দুর্নীতির মাধ্যমে অর্থ-পাচার এবং বিদেশে কোম্পানি খোলার দায়ে অভিযুক্ত নওয়াজকে গত বছর দেশটির আদালত প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন। ২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজের নাম আসার পর দেশটির আদালত তদন্ত শুরু করে। এই তদন্তে অবৈধ সম্পত্তির খোঁজ পাওয়ার পর দেশটির দুর্নীতিবিরোধী আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেয়। কার্যত কোণঠাসা নওয়াজের দল যে এবারের নির্বাচনে জনগণের কাছে প্রত্যাখ্যাত হতে যাচ্ছে সেই ইঙ্গিতও মিলতে শুরু করেছে।

দুর্নীতি ও কেলেঙ্কারিতে জড়িত ক্ষমতাসীনদের বিরুদ্ধে সোচ্চার ইমরান খান ১৯৯৬ সালে তার রাজনৈতিক দল পিটিআই গঠন করেন। ২০১৩ সাল থেকে দেশটির জাতীয় পরিষদের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি। বিভিন্ন সামাজিক অনাচারের বিরুদ্ধে পরিষ্কার প্রতিবাদ জানিয়ে দেশটিতে ব্যাপক জনপ্রিয়তা পান সাবেক এই ক্রিকেট তারকা।

সমালোচকরা বলেছেন, প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেমে দেশটির সেনাবাহিনীর কাছে থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন ইমরান খান। ১৯৫২ সালের ৫ অক্টোবর লাহোরে জন্ম নেয়া ইমরান খান সিভিল ইঞ্জিনিয়ার ইকরামুল্লাহ খান নিয়াজি ও শওকত খানম দম্পতির একমাত্র ছেলে। অক্সফোর্ডের কেবলে কলেজে ভর্তির আগে ইংল্যান্ডের আইতচিশন কলেজে পড়াশোনা করেন তিনি।

মাত্র ১৮ বছর বয়সে পাকিস্তানের ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৭১ সালে। দূরন্ত এই অলরাউন্ডার ১৯৮২ থেকে ১৯৯২ সাল পর্যন্ত পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। একেবারে ক্যারিয়ারের শেষের দিকে ১৯৯২ সালে দেশের জন্য বয়ে নিয়ে আসেন গৌরবোজ্জ্বল বিশ্বকাপ ট্রফি। দেশের হয়ে ৩৮০৭ রানের পাশাপাশি ৩৬২ উইকেট নিয়েছেন তার উজ্জ্বল ক্রিকেট ক্যারিয়ারে।

ইংলিশ কাউন্টিতে উস্টারশায়ারের হয়ে খেলা ইমরান খানের জায়গা হয়েছে আইসিসির হল অব ফেমে ২০১০ সালে। ইমরান খানের জীবনী নিয়ে নির্মিত ‘কাপ্তান : দ্য মেকিং অব অ্যা লিজেন্ড’ চলচ্চিত্র তৈরি হয় একই বছরে।

খেলা থেকে অবসর নেয়ার পর ইমরান খান সমাজের উন্নয়নে হাত বাড়িয়ে দেন। তার মায়ের নামে প্রতিষ্ঠিত শওকত খানম মেমোরিয়াল ট্রাস্টের নামে পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডে টিকাদান কর্মসূচি নিয়ে কাজ করেন তিনি।

১৯৯১ সালে পাকিস্তানের প্রথম ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করে এই ট্রাস্ট। লাইবেরিয়ার ফুটবলার জর্জ উয়িয়াহ, সেনেগালের সংগীত শিল্পী বাবা মালের মতো খেলোয়াড়ি খ্যাতিকে কাজে লাগিয়ে রাজনীতির ময়দানে নামেন ইমরান খান। ১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় থাকা স্বৈরশাসক পারভেজ মুশাররফের ব্যাপক সমালোচনা করে দেশি-বিদেশি গণমাধ্যমের শিরোনামে আসেন তিনি।

মৌলবাদী ধর্মীয় গোষ্ঠীগুলোর প্রতি সুর নরম করে প্রগতিশীল নারীবাদের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা করেন তিনি। এই মৌলবাদী ধর্মীয় গোষ্ঠীগুলোর মধ্যে জঙ্গিগোষ্ঠী তালেবানও রয়েছে। মৌলবাদ ঘেঁষা দলগুলোর প্রতি তার নমনীয়তার কারণে অনেকেই তাকে ‘তালেবান খান’ বলেও ডাকেন। শুধু এখানেই থেমে নেই ইমরান খান, দেশটির কট্টরপন্থী গোষ্ঠীগুলোর সঙ্গে সুর মিলিয়ে ব্ল্যাসফেমি আইন বলবৎ করার অঙ্গীকার করেন তিনি। ব্ল্যাসফেমি আইনে ইসলামের সমালোচনাকারীদের মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

২০১৩ সালে দেশটির সাধারণ নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে ব্যাপক প্রতিবাদের ডাক দেন ইমরান। মাত্র ১৯ শতাংশ ভোট পায় ইমরানের পিটিঅাই। এর কিছুদিন পরে পানামা পেপার্স কেলেঙ্কারিতে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নাম আসার পর দুর্নীতির মাধ্যমে গড়া পিএমএল-এনের এই নেতার অবৈধ সম্পত্তির ফৌজদারি তদন্ত দাবি করেন ইমরান।

এছাড়াও প্রতিবেশী আফগানিস্তানে মার্কিন সামরিক বাহিনীর হস্তক্ষেপ ও ড্রোন ব্যবহারের বিরুদ্ধে উচ্চকণ্ঠ ইমরান খান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে তিনি বলেন, ট্রাম্প পাকিস্তানের ইতিহাস এমনকি আফগানিস্তানের জনগণের চরিত্র বোঝেন না।

ব্যক্তিগত জীবনে ইমরান খানের যশ রয়েছে প্লেবয় হিসেবে। ব্রিটিশ সাংবাদিক জেমিমা গোল্ডস্মিথ ১৯৯৫ সালে বিয়ে করার কারণেও ব্যাপক অালোচনায় ছিলেন তিনি। ধর্ম ত্যাগ করে জেমিমা ইসলাম গ্রহণ করলেও তাদের বিচ্ছেদ ঘটে ২০০৪ সালে। জেমিমা-ইমরানের সংসারে ছিল দুই সন্তান। ব্রিটিশ এক ট্যাবলয়েডে অভিনেতা হাগ গ্রান্ট ও রাসেল ব্র্যান্ডের সঙ্গে জেমিমার সম্পর্কে জড়িয়ে খবর প্রকাশ হওয়ার পর ইমরানের সংসারে টানাপড়েন শুরু হয়।

জেমিমা ছাড়াও ব্রিটেনের আরেক সাংবাদিক ও বিবিসির সাবেক উপস্থাপিতা রেহাম খানকে বিয়ে করেন তিনি। কিন্তু তাদের এই সংসার টিকে মাত্র ১০ মাস। পরবর্তীতে আধ্যাত্মিক গুরু ও পাঁচ সন্তানের জননী বুশরা মানিকাকে বিয়ে করেন চলতি বছরের ফেব্রুয়ারিতে। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com