শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী?

পাকিস্তানের অভ্যন্তরে ভারতের হামলা, ৩০০ নিহতের দাবি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তান আশ্রিত জঙ্গীদের আধা সেনা কনভয়ে হামলার পাল্টা হিসেবে ভারতীয় বায়ু সেনা পাল্টা আঘাত করেছে পাকিস্তানের অভ্যন্তরে থাকা জঙ্গী ঘাঁটিতে। ভারতীয় বায়ুসনা  দাবি করেছে, মক্সগলবার ভোরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে তারা জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, মঙ্গলবার  ভোর সাড়ে ৩টে নাগাদ ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান পাক জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে প্রায় ১০০০ কেজি বোমাবর্ষণ করেছে। ২১ মিনিটের পুর্বকল্পিত এই অপারেশনে বালাকোট সেক্টর থেকে পাক অধিকৃত কাশ্মীরের প্রায় ৮০ কিলোমিটার ভিতরে প্রবেশ ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান। এর পর বালাকোট, চাকোটি এবং মুজফ্রাবাদে জইশ-ই-মহম্মদের তিনটি লঞ্চপ্যাড ধ্বংস করেছে ভারত।

বায়ুসেনার দাবি, তারা গুঁড়িয়ে দিয়েছে জইশের কন্ট্রোল রুম আলফা-৩। দাবি করা হয়েছে প্রায় ২০০ থেকে ৩০০ জঙ্গীকে খতম করা সম্ভব হয়েছে। তবে পাকিস্তান বিমানবাহিনী এই হামলার জবাবে মঙ্গলবার সকালে পাল্টা বিমান হামলা চালানোর চেষ্টা চালিয়েছিল বলে জানা গেছে।

তবে ভারতীয় বায়ুসেনার প্রতিরোধে তারা ফিরে গিয়েছে বলে জানা গেছে। পাকিস্তান সেনারা স্বীকার করেছে, ভারতীয বায়ূ সেনা বিমান পাকিস্তানের নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করেছে। তবে পাক সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করেছে ভারতীয় বায়ুসেনা। তিনি দাবি করেছেন, প্রতিরোধের মুখে ভারতীয় যুদ্ধবিমানগুলি ফিরে গিয়েছে। পাক পররাষ্ট্রমন্ত্রী জরুরি বৈঠকে বসেছেন বলে জানা গেছে। এদিকে পাকিস্তানে বিমান হানা সম্পর্কে বিভিন্ন সুত্রে বলা হয়েছে,  প্রায় ২১ মিনিট ধরে পাক অধিকৃত কাশ্মীরের আকাশে ছিল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানগুলি।

ভারতীয় সেনা সূত্রের খবর, চকোটিতে বোমাবর্ষণ করা হয়েছে রাত ৩টে ৫৮ মিনিট থেকে ভোর ৪টে পর্যন্ত। মুজাফ্ফারাবাদে বোমাবর্ষণ চলে রাত ৩টে ৪৮ মিনিট থেকে ৩টে ৫৫ মিনিট পর্যন্ত।  ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদীকে এই সেনা অভিযান নিয়ে সবিস্তার রিপোর্ট দিয়েছেন। তারা  গোটা পরিস্থিতি নিয়ে  মন্ত্রীদের নিয়ে বৈঠক করেছেন। বায়ুসেনার তরফে এখন পর্যন্ত সরকারি ভাবে কোনও বিবৃতি জারি করা হয়নি।

তবে এই অভিযানের পর আন্তর্জাতিক সীমান্তে  হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই অভিযানের পর ভারতীয় বায়ুসেনাকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা।  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী লিখেছেন, ভারতীয় বায়ুসেনার পাইলটদের সেলাম জানাই। ভারতীয় বাগুৃসেনার অভিযানকে কুর্নিশ জানিয়ে বিবৃতি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রমুখরা।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রয়ারি পুলওয়ামাতে আধা সেনা সিআরপিএফের একটি কনভয়ে আত্মঘাতী জঙ্গী হামলা চালিয়েছিল জইশ ই আহমেদ। এই হামলায় ৪৯ জন আধা সেনা জওয়ান নিহত হয়েছিলেন। এর পরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, প্রত্যাঘাতের সমস্ত ক্ষমতা দেওয়া হয়েছে সেনাবাহিনীকে।  তার পরই পুলওয়ামার ঘটনার ১২ দিনের মাথায় এই বিমান অভিযান।

বাংলা৭১নিউজ/এসই

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com