বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার

পদ হারিয়ে এরদোগানকে নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ইলদ্রিম

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ জুলাই, ২০১৮
  • ২৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: তুরস্ক সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের বিজয়ে বুধবার নতুন ডিক্রি জারি করেছেন তিনি।

এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

এরদোগানের এ সিদ্ধান্তের প্রেক্ষিতে বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সিকে এক বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম।

সাক্ষাৎকারে তিনি এরদোগানের ডিক্রি জারি, দেশের অর্থনীতি, সন্ত্রাসবাদ, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ও দেশে জরুরি অবস্থাসহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করেছেন।

ইলদ্রিম বলেন, তুরস্কে প্রেসিডেন্ট এরদোগান কর্তৃক নতুন যে পদ্ধতি জারি করা হয়েছে তার মাধ্যমে তুরস্কের সংসদ আরও শক্তিশালী হবে। এর ফলে রাষ্ট্র পরিচালনায় সংসদ আরও প্রভাব বিস্তার করতে পারবে।

দেশের অর্থনীতি নিয়ে ইলদ্রিম বলেন, নির্বাচন সম্পন্ন হয়েছে; এখন এগিয়ে যাওয়ার সময়। ১৯২৪ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তুরস্কের অর্থনীতি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৭ শতাংশ। কিন্তু ২০০৩ সাল থেকে ২০১৭ সালে এর পরিমাণ দাঁড়িয়েছে ৫ দশমিক ৭ শতাংশ।

প্রবৃদ্ধির হার যে সময়ে বৃদ্ধি পেয়েছে এই সময়টিতে তুরস্কে ক্ষমতাসীন থেকে এরদোগানের একে পার্টি।

দেশটিতে দীর্ঘদিন জরুরি অবস্থা জারির বিষয়ে তিনি বলেন, নতুন মন্ত্রিসভা জরুরি অবস্থার অবসান ঘোষণা করবেন। আগামী সোমবার মন্ত্রিসভা এ ঘোষণা দেবেন বলে তিনি জানান।

২০১৬ সালে এরদোগানকে উৎখাত চেষ্টার সময় জরুরি অবস্থা জারি করা হয়। গত জুন মাসের ২৪ তারিখে অনুষ্ঠিত নির্বাচনের প্রচারণায় এরদোগান জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণা অনুযায়ী জরুরি অবস্থার অবসান হচ্ছে।

সন্ত্রাসবিরোধী অবস্থা ও যুক্তরাষ্ট্রের বিষয়ে বিনালি ইলদ্রিম বলেন, তুরস্কের সন্ত্রাসবিরোধী অবস্থান বেশ শক্তিশালী। সব ধরনের সন্ত্রাসবাদ বন্ধ করা দরকার বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, তুরস্ক যুক্তরাষ্ট্রকে পরিষ্কার জানিয়েছে যে, মানবিজে তুরস্ক ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করছে। কিন্তু সিরিয়ায় সম্প্রতি পরিষ্কার হয়েছে যে ওয়াইপিজি এবং পিকেকে সন্ত্রাসীদের সঙ্গে যুক্তরাষ্ট্রে গভীর সম্পর্ক রয়েছে।

এবার নতুন রূপে এরদোগান
নতুন সংবিধানের আলোকে তুরস্কের ‘একক অধিশ্বর’ হয়ে আসছেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। তুরস্কের প্রথম নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে আগামী সোমবার শপথ গ্রহণ করবেন তিনি।

গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৪ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ২০০৩ সাল থেকে দীর্ঘ ১১ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এরদোগান। খবর এএফপি’র

তুর্কি প্রেসিডেন্টের দপ্তর জানিয়েছে, সোমবার পার্লামেন্টেই শপথ নেবেন এরদোগান। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় দুপুর ১টায় শপথ নেবেন তিনি।

এর দুই ঘণ্টা পর ক্ষমতা গ্রহণ উপলক্ষে আঙ্কারায় প্রেসিডেন্টের প্রাসাদে একটি বিশেষ অনুষ্ঠান হবে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ছাড়াও উপস্থিত থাকবেন দেশের নানা জ্ঞানী-গুণী ও বিশিষ্ট ব্যবসায়ী নেতারা। প্রেসিডেন্ট আয়োজিত এক নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের ইতি ঘটবে। তার আগে নতুন মন্ত্রিসভার ঘোষণা দেবে এরদোগন।

শপথ নেয়ার আগেই বুধবার এরদোগানকে আরও ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

নতুন এ ডিক্রিতে প্রেসিডেন্ট এরদোগানকে আরও কিছু ক্ষমতা দেয়া হয়েছে যার ফলে তিনি জাতীয় সংসদকে এড়িয়ে মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নিয়ন্ত্রণ করতে পারবেন।

এছাড়া প্রয়োজনে দেশের সরকারি কর্মকর্তাদেরকেও বরখাস্ত করতে পারবেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার মধ্যদিয়ে নতুন ডিক্রি কার্যকর হবে।

২৪ জুন অনুষ্ঠিত নির্বাচনে ৫৩ শতাংশ ভোট নিয়ে তিনি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। নির্বাচনটি অনেক দিক দিয়ে তাৎপর্যপূর্ণ ছিল। বিশেষ করে তুরস্কে সংসদীয় শাসন পদ্ধতি থেকে প্রেসিডেন্ট শাসিত সরকার পদ্ধতি প্রবর্তনের পর এটিই প্রথম কোনো নির্বাচন।

২০১৭ সালে এক গণভোটের মধ্যদিয়ে প্রেসিডেন্ট শাসিত সরকার পদ্ধতির পক্ষে রায় দেয় দেশটির জনগণ।

নতুন শাসনব্যবস্থায় প্রেসিডেন্ট এরদোগান যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্টের মতো ব্যাপক ক্ষমতার চর্চা করতে পারবেন। মন্ত্রিসভার মন্ত্রীদের নিয়োগ ও বহিষ্কার করার ক্ষমতা, বিচারক ও সরকারি কর্মকর্তাদের নিয়োগ ও তাদের বহিষ্কার করার কর্তৃত্বও তার হাতেই থাকছে।

আগামী সোমবারের আগেই প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত করা হবে।

এরদোগানের মিত্র বিনালি ইলদিরিম এ পদে দায়িত্ব পালন করছেন। ফলে সরকারের সম্পূর্ণ কর্তৃত্ব চলে আসবে এরদোগানের হাতে। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com