রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

নাটোরে দিয়াড়পাড়া বিলকে পাখির অভয়ারণ্য ঘোষণা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৫ মার্চ, ২০১৯
  • ৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,নাটোর থেকে মোঃ মনজুর-ই-মওলা সাব্বির: হাজারো পরিযায়ী পাখির পদচারণায় মুখর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের দিয়াড়পাড়া বিলকে পাখির অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবীর প্রতি সংহতি প্রকাশ করে এই ঘোষণা দেন নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতার বানু।

এ উপলক্ষ্যে শুক্রবার অভয়ারণ্য এলাকায় জীববৈচিত্র সংরক্ষণ কমিটির আয়োজনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেন, পাখি প্রকৃতির অলংকার ও পরিবেশের অংশ। তাই পাখিসহ সকল মাছ ও পশুর সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। যে কোন শিকারীর হাত থেকে এই অভয়ারণ্যের পাখিদের বাঁচাতে হবে।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা-৩৮(১) অনুযায়ী যে কোন দেশীয় ও পরিযায়ী পাখি শিকার, হত্যা, আটক, ক্রয়-বিক্রয় ও পরিবহন দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি দুই বৎসর কারাদন্ড এবং দুই লক্ষ টাকা জরিমানার বিধান রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, এই আইন লংঘন করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, সাধারন সম্পাদক দুলাল সরকার, প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য মোহনা টিভির জেলা প্রতিনিধি রাশেদুল ইসলাম, বাসস এর জেলা সংবাদদাতা ফারাজি আহমেদ রফিক বাবন, যমুনা টিভির স্টাফ রিপোর্টার নাজমুল হাসান, দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর শরীফ চৌহান, নাটোর জেলা পরিষদের সদস্য মোঃ মোস্তাফিজুর রহমান ও জেলা কৃষক লীগের সভাপতি কামাল উদ্দিন মোল্লা, বিটিভির ক্যামেরাম্যান সোহেল রানা প্রমুখ। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুর রাজ্জাক মোল্লা সভা প্রধানের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, দিয়াড়পাড়া বিলের জলাভূমিতে কয়েক হাজার পরিযায়ী পাখির আগমন ঘটেছে। স্থানীয় বাসিন্দারা এসব পাখির সুরক্ষা দিতে তৎপর রয়েছেন।

বাংলা৭১নিউজ/এমজি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com