শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নাটোরে গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৫ মে, ২০১৮
  • ২৭২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি: রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে শুক্রবার থেকে জেলায় আম সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। দুই মাস ব্যাপী এই সংগ্রহ কার্যক্রম আগামী ২৫ জুলাই পর্যন্ত চলবে।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র থেকে নাটোরে উৎপাদিত ১২ জাতের আম পাড়ার সময়সূচী নির্ধারণ করে দেওয়া হয়েছে। সে হিসেবে ২৫ মে শুক্রবার থেকে গোপালভোগ আম পাড়ার মধ্য এই সময়সূচীর অনুসরণ শুরু হবে। পরবর্ত্তীতে ৫ জুন থেকে ল্যাংড়া, লকনা, নাক ফজলী জাতের আম, ১০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ২০ জুন থেকে আ¤্রপালী, মরিøকা ও ফজলী, ১০ জুলাই থেকে বারি-৪ এবং সর্বশেষ ২৫ জুলাই থেকে আশ্বিনা জাতের আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে। এই সময়সূচীর বাইরে সাত থেকে দশ দিন আগে কোন জাতের আম গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

আম সংগ্রহের সময়সূচী বাস্তবায়নে গত মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভার নির্দেশনার আলোকে জেলার সাতটি উপজেলা প্রশাসন এলাকার আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে সভা করেছে এবং সময়সূচীর প্রচারণার ব্যবস্থা গ্রহন করেছে। সময়সূচীর বাইরে আম সংগ্রহ করা হলে এবং আমে রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেলে প্রয়োজনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করা হবে।

বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মমরেজ আলী জানান, গাছ থেকে আম সংগ্রহের সময়সূচী সম্পর্কে এলাকার আম চাষী ও ব্যবসায়ী-সবাই সচেতন এবং তা যথাযথভাবে অনুসরনও করা হচ্ছে।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম বলেন, আম সংগ্রহের সময়সূচী গ্রাম পর্যায়ে মাইকিং ও লিফলেটের মাধ্যমে প্রচার করা হচ্ছে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে এ সংক্রান্ত ইউনিয়ন কমিটিও সক্রিয়ভাবে কাজ করছে। লালপুর উপজেলার গাছ থেকে সংগ্রহ করা আম লালপুরের বাইরে যেতে গেলে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের প্রত্যয়ন সংগ্রহ করতে বলা হয়েছে।

সময়সূচীর বাইরে গতকাল বুধবার উপজেলার নওপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আম গাছ থেকে লকনা জাতীয় দেড় মণ আম সংগ্রহ করায় শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে সমুদয় আম বিক্রি করে রাষ্ট্রিয় কোষাগারে জমা করা হয়েছে।

নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় চার হাজার ৮৪৪ হেক্টর জমি থেকে ৬২ হাজার ৩২৮ টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com