শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ধীরগতির কাজে অনিয়ম, শেষ হবে না ঈদের আগে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৫ জুন, ২০১৮
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাদারীপুর প্রতিনিধি: দীর্ঘদিনে সংস্কার না হওয়ায় ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুর অংশের ১৫ কিলোমিটার এখন খানাখন্দ আর গর্তে ভরা। মহাসড়কটির অনেক স্থানের কার্পেটিং উচু-নিচু হয়ে এবরো-থেবরো হয়ে আছে। গত দুই মাস আগে মহাসড়কের ভুরঘাটা থেকে মস্তফাপুর পর্যন্ত কার্পেটিং করা শেষ হয়ে গেলেও বর্তমানে ঈদকে সামনে রেখে মস্তফাপুর থেকে টেকেরহাট পর্যন্ত ১৫ কিলোমিটার সড়ক ১৫ কোটি টাকা ব্যয়ে কার্পেটিং করার কাজ চলছে। ধীরগতিতে কাজ চলায় ঈদের আগে কাজ শেষ হবে না বলে আশংকা করা হচ্ছে।উপরন্ত ঢাকা-বরিশাল মহাসড়কের সংস্কার কাজ চলছে, নি¤œমানের কাজ করার অভিযোগ উঠেছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢাকা-বরিশাল মহাসড়কের ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলা মোড় থেকে বরিশালের সমীন্তের ভুরঘাটা বাসস্ট্যান্ড পর্যন্ত ৪৭ কিলোমিটার সড়ক মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তর অধীনে রয়েছে। মহাসড়কটির এই ৪৭ কিলোমিটারের বিভিন্ন অংশ বছর দু’য়েক ধরে ভাঙ্গা চোরা ও খানাখন্দে ভরপুর। এতে দক্ষিনাঞ্চলের সড়ক পথের যাত্রীরা চরম দুর্ভোগ নিয়ে যাতায়াত করতেন। কিন্তু গত দুই মাস আগে ভুরঘাটা থেকে মস্তফাপুর পর্যন্ত ২৫ কিমি: এর মধ্যে প্রায় ১০ কিলোমিটার পথ কার্পেটিং করা শেষ হলেও বাকী অংশের কাজ চলছে।তবে তা খুবই ধীর গতিতে চলছে বলে ভুক্তভোগীদের অভিযোগ। তবে ঈদকে সামনে রেখে কাজের গতি আগের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে। ঈদকে সামনে রেখে মস্তফাপুর থেকে টেকেরহাট পর্যন্ত ১৫ কিলেমিটার সড়ক ১৫ কোটি টাকা ব্যয়ে কার্পেটিংয়ের কাজ করানো হচ্ছে। যার প্রতি কিলোমিটারের ব্যয় ধরা হয়েছে এক কোটি টাকা। এবং টেকেরহাট থেকে ভাঙ্গা পর্যন্ত কোথাও কোথাও কার্পেটিং আর কোথাও কোথাও খানাখন্দ সংস্কার করা হচ্ছে।

এই রুট দিয়ে নিয়মিত মালবাহী ট্রাক চালক মজিবর রহমান বলেন, আমি নিয়মিত ফরিদপুর-বরিশাল এই মহাসড়ক দিয়ে যাতায়াত করি। গত দুই মাস ধরেই মাদারীপুরের অংশের রাস্তার কাজ খুড়িয়ে খুড়িয়ে চলছে। কিন্তু রাস্তা আগের চেয়ে এখন ভাল হলেও কাজের মান বেশি ভাল হয়নি। এই রাস্তা আগামী দুই বছরও টিকবে না। বড় বড় ট্রাকের চাপে রাস্তার বিভিন্ন স্থানের কার্পেটিং সরে গেছে।’Ñএকই ধরনের কথা বললেন কয়েকটি যাত্রীবাহী পরিবহনের চালক ও হেলপার।

মাদারীপুর থেকে ফরিদপুরগামী শুভযাত্রা পরিবহনের চালক কবির মোল্যা বলেন, ‘প্রতিদিন এই রুটে চলাচল করি। রাস্তায় গর্ত আর ভাঙ্গা থাকায় গাড়ি সঠিক নিয়ন্ত্রনে চালানো কষ্টকর। এতে নির্ধারিত স্থানে সময় মত পৌছানো সম্ভব হয়না। এক ঘন্টার রাস্তা শেষ করতে সময় লাগে দেড় ঘন্টা।’, কাজ যে গতিতে এগিয়ে চলছে, তাতে আগামী ঈদের ভেতরে কাজ শেষ করা সম্ভব হবে না।

মাদারীপুর সচ্ছতার জন্য নাগরিক (সজন) কমিটির সদস্য কুমার লাভলু বলেন, ঢাকা-বরিশাল মহাসড়কের বিভিন্ন অংশে যানবাহন চলাচলে প্রায়ই দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। অনেক সময়

যানবাহন বিকল হয়ে গেলে যানজট সৃষ্টি হয়ে যাত্রী ও চালকরা দুর্ভোগে পড়ে। আমরা দেখছি সড়ক বিভাগ এই সড়কের কাজ তেমন করছে না। নামে মাত্র সংস্কার করছে। সড়কটি সঠিক সংস্কারে উদ্যোগ নেয়া উচিৎ।

মাদারীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নুরুন নবী তরফদার বলেন, ‘আমরা ঈদের আগে এই সড়কের কাজ প্রায়ই শেষ করে ফেলার চেষ্টা করব। তবে বৃষ্টি হলে আমাদেরই বা কি করার। তাই এখন পুরোদমে কাজ চলছে। সড়কের কোথাও এখন গর্ত নেই। ইটের খোয়া আর পাথর দিয়ে গর্ত ভরাট করা হয়েছে। এখন সড়কে ওভার লেনের কাজ চলছে। আশা করছি ঈদের আগে কাজ শেষ হয়ে যাবে। ঈদ যাত্রীয় এই সড়কে কোন প্রকার দুর্ভোগ হবে না।’

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com