বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয় : তথ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৯ আগস্ট, ২০১৬
  • ৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবিধানের অন্যতম মূলনীতি ধর্মনিরপেক্ষতার অর্থ কখনোই নাস্তিকতা বা ধর্মহীনতা নয়।
তিনি বলেন, বরং এটি সকল ধর্মের সহাবস্থান ও ধর্মচর্চার অধিকারের স্বীকৃতি।

আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে দু’দিনব্যাপী ‘দক্ষিণ এশিয়ায় ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও নারী-পুরুষ সমতা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রিসার্চ এন্ড ডেভলপমেন্ট কালেক্টিভ (আরডিসি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

দক্ষিণ এশিয়া বর্তমানে দারিদ্র্য ও সাম্প্রদায়িক সন্ত্রাস মোকাবিলায় যুদ্ধরত উল্লে¬খ করে তথ্যমন্ত্রী বলেন, সন্ত্রাসীরা রাজনৈতিক স্বার্থে ধর্মকে ব্যবহার করে তাদের মনগড়া ব্যবস্থা চাপিয়ে দিতে চায়। তিনি বলেন, ধর্মের মূলনীতি শান্তি ও সহাবস্থান তারা মানে না, নারীকে সম্মান করে না। তাই শান্তি, সমৃদ্ধি ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সাম্প্রদায়িক সন্ত্রাস নির্মূল করার বিকল্প নেই।

বাংলাদেশ ও ভারতের বন্ধনকে ‘মুক্তিযুদ্ধের রক্তের বন্ধন’ আখ্যা দিয়ে ইনু বলেন, ‘আমাদের দু’দেশের মাথায়ই শহীদদের রক্তের ঋণ এবং গঙ্গা-পদ্মায় প্রবাহিত এ রক্ত আমাদের বন্ধুত্বের অটুট বন্ধনে বেঁধেছে।

তিনি শান্তি ও উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতসহ দক্ষিণ এশিয়ার সকল দেশকে সম্মিলিতভাবে সন্ত্রাস নির্মূলের আহবান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরিন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে নয়াদিল্লী্এস ন্যাশনাল ইউনিভার্সিটি অব এডুকেশনাল প্ল্যানিং এন্ড এডমিনিস্ট্রেশনের অধ্যাপক ড. সৈয়দ ইরফান হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. আবুল বারাকাত, নয়াদিল্লীর জামিয়া মিলিয়া ইসলামিয়ার ইতিহাস ও সংস্কৃতির অধ্যাপক ড. রিজওয়ান কায়সার এবং আরডিসি’র প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড, মেসবাহ্ কামাল বক্তৃতা করেন।

বক্তারা ধর্মনিরপেক্ষভাবে সকল ধর্মের সমঅধিকার ও জঙ্গিদমনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমন্বিত উদ্যোগের ওপর গুরুতারোপ করেন।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com