শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী

দুশ্চিন্তায় চাঁপাইনবাবগঞ্জের আম চাষী ও ব্যবসায়ীরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮
  • ৩৩২ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার লাভাঙার আম ব্যবসায়ী তরিকুল ইসলাম। এক সপ্তাহ আগেও তার কেনা একটি বাগানের প্রতিটি গাছে যে পরিমাণ আম ছিল তাতে আশা করছিলেন পরিপক্ক হলে তিন থেকে চার মণ হবে।

কিন্তু ১৩ এপ্রিলের শিলাবৃষ্টিতে সব আম ঝরে গেছে। ১৯টি গাছে এখন একটি আমের দেখা মিলবেনা। শুধু তাই নয়, শিলাবৃষ্টিতে পাতা ঝরে গেছে। তার সোয়া লাখ টাকায় কেনা বাগানে পুরোটাই লোকসান। শুধু তরিকুল ইসলামের বাগানেই নয়, শিবগঞ্জের বেশিরভাগ বাগানে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে আম। এ বছর মৌসুমের শুরুতে বিপুল পরিমাণ মুকুল দেখে আমের বাম্পার ফলন আশা করেছিলেন চাষী ও ব্যবসায়ীরা। কিন্তু শেষ পর্যন্ত তাদের হতাশায় ডুবে লোকসানের মুখোমুখি হতে হবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

শিবগঞ্জ পৌর এলাকার আমচাষী ইসমাইল হোসেন খাঁন শামীম জানান, এ বছরর বাগানে যে পরিমাণ মুকুল এসেছিল, সে পরিমাণ আম হলে চাঁপাইনবাবগঞ্জে সর্বকালের রেকর্ড ছাড়িয়ে যেত। মুকুল দেখে অনেক ব্যবসায়ী অতিরিক্ত মূল্যে বাগান কিনেছিলেন এখন তাদের মাথায় হাত পড়েছে। মুকুল থাকা অবস্থায় গাছে হপার পোঁকার আক্রমণ দেখা দেয়। পোঁকার আক্রমণ থেকে রক্ষা পেতে বিভিন্ন কীটনাশক প্রয়োগ করে রক্ষা মেলে। কিন্তু গুঁটি একটু বড় হওয়ার পর শুরু হয় ঝড় ও শিলাবৃষ্টি।

তিনি জানান, মধ্য এপ্রিলের মধ্যেই সদর উপজেলায় ছোট-বড় তিনটি ঝড় হয়েছে। সঙ্গে শিলাবৃষ্টি। এতে বিপুল পরিমাণ আম ঝরে গেছে। প্রাকৃতিক দুর্যোগে নষ্ট হয়েছে বিপুল পরিমাণ আম আলীনগরের আরেক ব্যবসায়ী জানান, একটি বাগান চার লাখ টাকায় কিনেছিলেন তারা। যে পরিমাণ মুকুল ছিল তাতে ৬ থেকে ৭ লাখ টাকায় পেতেন আম বিক্রি করে। কিন্তু ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতি হওয়ায় এখন দুই লাখ টাকাও পাবেন না। এ নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

ব্যবসায়ীরা জানান, গত কয়েক বছর ধরেই চাঁপাইনবাবগঞ্জের আম ব্যবসায়ীরা লোকসানের শিকার হচ্ছেন। এবার মুকুল দেখে তারা আশান্বিত হয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আশায় পানি ঢেলেছে প্রাকৃতিক দুর্যোগ। তবে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসরণ অধিদফতর বলছে চাঁপাইনবাবগঞ্জে এ বছর ২৯ হাজার ৫১০ হেক্টর জামিতে আম বাগান রয়েছে। এ সব বাগানে উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে আড়াই লাখ মেট্রিক টন।

কৃষি সম্প্রসরণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক ড. মোঃ সাইফুল ইসলাম জানান, প্রতি বছরই প্রাকৃতি দুর্যোগ হয়। এবারও প্রাকৃতি দুর্যোগে সামান্য কিছু ক্ষতি হলেও উৎপাদন লক্ষমাত্রায় এর কোনো প্রভাব পড়বে না।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com