শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

দিনাজপুর-৬ আসন: জোটগতভাবে নির্বাচন হলে লড়াই হবে হাড্ডা হাড্ডি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৭৮ বার পড়া হয়েছে
M2081S-1029

বাংলা৭১নিউজ, গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি: আসন্ন জাতীয় সংসদের একাদশ নির্বাচনকে ঘিরে দিনাজপুর-৬ আসনে আওয়ামী লীগে কোন্দল মাথা চাড়া দিয়ে উঠেছে। বর্তমান সংসদ সদস্য ছাড়াও আরো অন্তত ৩ নেতা মনোনয়নের প্রত্যাশায় মাঠে কাজ করছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক। বর্তমান এমপি শিবলী সাদিকের জনপ্রিয়তা এখনো তুঙ্গে। তিনি মাঠ পর্যায়ে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যাচেছন।

অন্যদিকে বিএনপির দু’জন ও জামায়াতের ১জন নেতার নাম শোনা যাচ্ছে। তবে তিনজনই জোটভিত্তিক মনোনয়ন প্রত্যাশা করছেন। জোট ভিত্তিক নির্বাচনে গেলে বিএনপি ও জোটের শরিক জামায়াত হয়ে উঠতে পারে দলটির প্রার্থী নির্বাচনের প্রতিদ্বন্ডী।  এ আসনে জোটগত ভাবে নির্বাচন হলে দু পক্ষের লডাই হবে হাড্ডা হাড্ডি।

হাকিমপুর, বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট  উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর-৬ সংসদীয় আসন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কে হচ্ছেন কোন দলের সম্ভাব্য প্রার্থী, তা নিয়ে অন্য দলের উৎসাহ খুব একটা দেখা না গেলেও আওয়ামী লীগে শুরু হয়েছে প্রতিযোগিতা। বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক মনোনয়ন পাবেন কি না এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে জল্পনা-কল্পনা চলছে। অনেকে মনে করছেন বর্তমান সংসদ সদস্যর মনোনয়ন সুনিশ্চিত হয়েছে সম্প্রতি আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও যোগাযোগ ও সেতু মন্ত্রীর নিবাচনী বিশাল জন সভার মধ্য দিয়ে।  আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক সংসদ সদস্য আজিজুল হক চৌধুরী, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলতাফুজ্জামান মিতা ও নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান মিন্টু ও চিকিৎসক বিএনপির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. এ জেড এম জাহিদ হোসেন। কিন্তু জোটভিত্তিক নির্বাচন সে ক্ষেত্রে মনোনয়ন পেতে পারেন জেলা জামায়াতের আমীর আনোয়ারুল ইসলাম।

১৯৯১ ও ২০০১ সালে এখানে জামায়াতের প্রার্থী অধ্যক্ষ আজিজুর রহমান চৌধুরী বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে ছিলেন।

দিনাজপুর জেলা জাতীয় পার্টির সভাপতি ও বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিকের বড় চাচা দেলোয়ার হোসেন জাতীয় পাটি থেকে মনোনয়নের জন্য চেষ্টা চালাচ্ছেন বলে দলীয় সুত্রে জানা গেছে। তবে শিবলী সাদিক মনোনয়ন পেলে তিনি নির্বাচন করবেন না বলে একটি সুত্রে জানাগেছে।

নির্বাচনী এলাকা ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ব্যানার-ফ্যাস্টুন-পোস্টার সাঁটানো হয়েছে বন্দর, হাটবাজারসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে। বিএনপির মনোনয়ন প্রত্যাশীরাও বিভিন্ন উৎসবকে সামনে রেখে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়ে ব্যানার-ফ্যাস্টুন-পোস্টার সাঁটিয়েছেন।

২০১৪ সালের ৫ই জানুয়ারির এ আসন থেকে নির্বাচিত হন শিবলী সাদিক। নির্বাচনের পর তাকে নিয়ে আওয়ামীলীগের সুবিধা বঞ্চিত একটি অংশ জড়িয়ে পড়েন নানা আলোচনা-সমালোচনায়। নিজ দলের ওই নেতারা তাঁর বিরুদ্ধে বিস্তর অভিযোগ তুলেছেন।

‘শুরু থেকে দলীয় নেতাকর্মীদের দিয়ে নিজের একটি বলয় তৈরি করেছেন সংসদ সদস্য শিবলী সাদিক। সমান ভাবে চার উপজেলায় উন্নয়ন কাজ করেছেন তিনি। যা দৃশ্যমান। অতীতের সব রেকর্ড ভঙ্গ করে উন্নয়ন হয়েছে।

জামায়াতের প্রার্থীকে আসনটি ছেড়ে দেবে এমন সংশয়ে ভুগছেন বিএনপি নেতাকর্মীরা! আবার দলীয় মনোনয়ন নিয়েও দ্বিমত রয়েছে নেতাদের মধ্যে। তৃণমূল পর্যায়ে বিএনপির প্রার্থী হিসেবে চিকিৎসক নেতা দলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. এ জেড এম জাহিদ হোসেনের নাম শোনা যাচ্ছে। তিনি প্রাার্থী হলে এ আসনে ভোটের হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে এমনটাই মন্তব্য করেছেন দলের নেতাকর্মীরা।

এ আসনে জামায়াতের প্রার্থী আজিজুর রহমান চৌধুরী ১৯৯১ সালে একক ভাবে নির্বাচন করে বিজীয় হন। ২০০১ সালেও বিএনপি-জামায়াত চারদলীয় জোটের প্রার্থী হয়ে তিনি নির্বাচিত হন। নবম সংসদ নির্বাচনে জয়লাভ করেন আওয়ামী লীগের আজিজুল হক চৌধুরী। ওই সময় জামায়াতের প্রার্থী ছিলেন আনোয়ারুল ইসলাম। আগামী নির্বাচনেও জোট থেকে জামায়াতের প্রার্থীকে মনোনয়ন দেয়া হবে এমনটাই প্রত্যাশা দলের নেতাকর্মীদের।

নিবাচন বিশ্লেষকদের ধারনা এ আসনে জোট ভিত্তিক নিবাচন হলে ১৪ দল বা ২০ দল থেকে সঠিক প্রাথীকে যদি মনোনয়ন না দেওয়া হয় তা হলে সেই দলের পরাজয় হবে। এ আসনটি দু জোটেরই রয়েছে যেমন জনপ্রিয় প্রার্থী তেমনি দলীয় কোন্দলোন। সব মিলিয়ে এ আসনে প্রার্থীদের মধ্যে হাড্ডা হাড্ডি লরাই হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com