শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

দিনাজপুরের নবাবগঞ্জ মুক্ত দিবস পালিত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর, ২০১৮
  • ১১৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি: ৬ ডিসেম্বর আজ  দিনাজপুরের নবাবগঞ্জ মুক্ত দিবস। এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্তর থেকে বিজয় র‌্যালি বাহির করা হয়। র‌্যালী শেষে  উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে মুক্ত দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, উপজেলা আ’লীগের সহ:সভাপতি ডাঃ মোশাররফ হোসেন, ভারপ্রাপ্ত সা:সম্পাদক জিয়াউর রহমান মানিক, বীর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ দবিরুল ইসলাম, খলাছুর রহমান, মোহাম্মদ আলী সিদ্দিকীসহ উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সা:সম্পাদক ও নেতৃবৃন্দ।

বীর মুক্তিযোদ্ধা ইউনুস তালুকদার জানান- ১৯৭১ সালের এই দিনে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা পাকিস্তানি বাহিনীমুক্ত হয়। স্বাধীনতাযুদ্ধে উত্তরাঞ্চলের কয়েকটি বড় সম্মুখযুদ্ধ হয়। এর মধ্যে এই উপজেলার ভাদুরিয়ার যুদ্ধ উল্লেখযোগ্য। কৌশলগত কারণে ভাদুরিয়া ছিল গুরুত্বপূর্ণ এলাকা। দিনাজপুর-ঘোড়াঘাট হয়ে গোবিন্দগঞ্জ ও বগুড়া যাওয়ার মহাসড়কের ওপরেই ভাদুরিয়া গ্রাম। এ ছাড়া ভাদুরিয়া থেকে উত্তরে দাউদপুর হয়ে নবাবগঞ্জ ও রংপুরের পীরগঞ্জ এবং দক্ষিণে ডুগডুগি-বলাহার হয়ে পাঁচবিবি, পশ্চিমে হিলি হয়ে জয়পুরহাট জেলা। পাকিস্তানি সেনাবাহিনী ভাদুরিয়ায় কঠিন প্রতিরোধ গড়ে তোলে। ভাদুরিয়ায় তিন থেকে পাঁচ দিনব্যাপী যুদ্ধে পাকিস্তানের ৮২ ও ভারতের ৫৫ সেনা নিহত হয়। ভাদুরিয়া পতনের পর ১১ ডিসেম্বর হিলি ও গোবিন্দগঞ্জে এবং ১২ ডিসেম্বর ঘোড়াঘাটে পাকিস্তানি সেনাবাহিনীর পতন হয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com