বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল

দামুড়হুদায় পাট আবাদে ধস, অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২২ জুলাই, ২০১৭
  • ১৭২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নূরুল আলম বাকু, চুয়াডাঙ্গা প্রতিনিধি : চলতি মৌসুমে দামুড়হুদায় পাটের আবাদে ধস। অর্জিত হয়নি লক্ষ্যমাত্রা। গতবারের চেয়ে আড়াই হাজার হেক্টর কম জমিতে পাটের আবাদ হয়েছে। জেলার অন্যান্য উপজেলায়ও লক্ষ্য করা গেছে একই অবস্থা। ফলে উৎপাদন হ্রাসের কারনে “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এর বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। এক সময়ের দেশের প্রধান অর্থকরী ফসল পাট (সোনালী আঁশ) এর অতীত গৌরব ফেরাতে ও সেইসাথে পরিবেশবান্ধব দেশ গড়তে জনস্বাস্থ্য ও পরিবেশ বিরোধী প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার বন্ধে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের অধিকতর গুরুত্ব আরোপ করা প্রয়োজন বলে মনে করেন অভিজ্ঞমহল।

জানা যায়, চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলায় এক সময় দেশের প্রথম সারির অর্থকরী ফসল সোনালী আঁশ খ্যাত পাটের ব্যাপক আবাদ হতো। দামুড়হুদায় উৎপন্ন পাটের মান অত্যন্ত ভাল হওয়ায় দেশের বিভিন্ন এলাকায় এর ব্যাপক চাহিদা ছিল। দামুড়হুদার হাট-বাজার ও বিভিন্ন অঞ্চল থেকে খুলনা, যশোর নওয়াপাড়া, দৌলৎপুর, রাজবাড়ী, ফরিদপুর, নারায়নগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাট চালান হতো। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের ব্যপারীরা এসে দামুড়হুদার দর্শনা, দামুড়হুদা ও কার্পাসডাঙ্গা মোকাম থেকে পাট কিনে নিয়ে যেত। এক কথায় দামুড়হুদা তথা চুয়াডাঙ্গার পাটের ব্যাপক চাহিদা ছিল। কারণ হিসেবে জানা যায়, উন্নতমানের পাট উৎপাদনে এ অঞ্চলের মাটি ও পানি অত্যন্ত উপযোগী। দামুড়হুদার বটতলীর বিল, ভৈরব নদ, দলকা বিল, রায়সা বিল ও মাথাভাঙ্গা নদীর পানিতে জাগ দেওয়া পাটের আঁশ এবং রং অত্যন্ত ভাল মানের হওয়ায় তুলনামুলকভাবে এ পাটের চাহিদা ভাল। অন্যান্য স্থানের পাটের তুলনায় দামও সব সময় প্রতি মণে ৩০ টাকা থেকে ৫০ টাকা বেশি।

বেশ ক’বছর ধরে নানা অনিয়ম, অব্যাবস্থাপনা ও প্রতিকুল আবহাওয়াসহ ন্যায্যমূল্য না পেয়ে কৃষকের লোকসানের কারনে পাটচাষের পরিমান কমে গিয়েছিল। সম্প্রতি সরকার এক সময়ের দেশের প্রথম সারির অর্থকরী ফসল সোনালী আঁশ খ্যাত পাটের হারানো ঐতিহ্য ফেরাতে সেইসাথে পরিবেশ রক্ষায় পাট উৎপাদন ও পলিথিন, সিন্থেটিক এর পরিবর্তে পাটের ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করে বিভিন্ন পণ্য সংরক্ষন, পরিবহন ও বাজারজাত করতে পাটের তৈরি ব্যাগ ব্যাবহারের উপর বাধ্যবাধকতা আরোপ করে আইন পাশ করে। প্রশাসনিকভাবে আইনের প্রয়োগ শুরু করলে মানুষ পাটের ব্যাগ ব্যবহারের প্রতি উৎসাহিত হতে শুরু করে। সেইসাথে কৃষকরাও লাভের আশায় পাটের আবাদ বাড়িয়ে দেয়। তারই ফলশ্রুতিতে কৃষকরা গত বছর উপজেলার কৃষি বিভাগের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ২শ হেক্টর বেশি জমিতে পাটের আবাদ করে। কিন্তু পানির অভাবে পাট পঁচাতে সমস্যা, শ্রমিকের মূল্য বৃদ্ধি, সার-কীটনাশকসহ উৎপাদন খরচ বৃদ্ধি, সেই তুলনায় পাটের ন্যায্যমূল্য না পাওয়ায় অনেকেই লাভবান হতে পাটের আবাদ থেকে সরে এসে ধান ও নানারকম সবজির আবাদ করেছে। ফলে এবার পাট আবাদে উপজেলার কৃষি বিভাগের নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানিয়েছে, চলতি মৌসুমে কৃষি বিভাগ উপজেলায় ১০হাজার ৪শ’ ৫০হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করে মাঠে নামে। সেক্ষেত্রে অর্জিত হয়েছে মাত্র ৭হাজার ৮শ’ ৯০হেক্টর জমি। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২হাজার ৫শ’ ৬০ হেক্টর কম। লক্ষ্যমাত্রা অর্জন না হবার কারন হিসাবে জানায়, পানির অভাবে পাট পঁচাতে সমস্যা, পাটের চেয়ে ধানের আবাদে লাভবান হওয়ায় গত বছর পাটের আবাদ করে কৃষকরা লাভবান হতে না পেরে এবার ওইসব জমিতে ধান ও নানারকম সবজির আবাদ করেছে। ফলে পাট আবাদের লক্ষ্যমাত্র পূরণ হয়নি।

পাটচাষীদের অনেকেই অভিযোগের সুরে বলেন, বাজারদরের উপর সংশ্লিষ্টদের নজরদারি না থাকায় পাট ওঠার মৌসুমে এক শ্রেনির ফড়িয়া ও ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পাটের দাম কমিয়ে রাখে। কৃষকের ঘর থেকে কৌশলে কমদামে পাট কিনে মহাজনদের ঘরে তুলে নিয়ে পাটের বাজারদর বাড়িয়ে দেয়। ফলে কৃষকরা ৫/৬ মাস ধরে টাকা খরচ করে মাথার ঘাম পায়ে ফেলে পাট উৎপাদন করে পাটের ন্যায্যমূল্য না পেয়ে লোকসানগ্রস্থ হলেও অল্প সময়ে স্বল্প পূঁজি খাটিয়ে মোটা অংকের লাভ করে ব্যাবসায়ীরা। তাই নির্ধারিত মূল্যে সরকারিভাবে পাট ক্রয়ের ব্যাবস্থা হলে ন্যায্যমূল্যে পাট বিক্রি করে কৃষকরা লাভবান হতে পারে।
পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত না হবার বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সুফি মোঃ রফিকুজ্জামান বলেন, পানির অভাবে পাট পঁচাতে সমস্যা ও পাট আবাদে খরচের তুলনায় পাটের ন্যায্যমূল্য না পাওয়া সেইসাথে ধানের মূল্য ভাল পাওয়ায় ধান আবাদ করে লাভবান হওয়ায় কৃষকরা পাটের জমিতে ধানসহ বিভিন্ন সবাজির আবাদ করেছে। যে কারনে পাটচাষের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

সচেতনমহল মনে করেন, “বাংলার সোনালী আঁশ” খ্যাত পাটের পুরোনো ঐতিহ্য ফেরাতে এ খাতের নানা অনিয়ম দুর করে দেশে পাটজাত পণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণসহ সরকারি-বেসরকারিভাবে বিদেশে কাঁচা পাট ও পাটজাত পণ্য রপ্তানির ব্যপক উদ্যোগ নিতে হবে। এছাড়া এখন পর্যন্ত মোট ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যাবহার বাধ্যতামুলক করা হলেও এখনও পোল্ট্রিফিড, সিমেন্টসহ নানা পণ্যে বিপুল সংখ্যক ক্ষতিকর প্লাষ্টিক ব্যবহার করা হচ্ছে। পর্যায়ক্রমে এসব পণ্যও পাটজাত মোড়ক ব্যবহারের আওতায় আনা দরকার।

এখনও পর্যন্ত উপজেলার দর্শনা রেলবন্দর দিয়ে ভারত থেকে আমদানিকৃত পণ্যের মোড়ক হিসাবে অবাধে লক্ষ লক্ষ প্লাষ্টিকব্যাগ দেশের অভ্যন্তরে প্রবেশ করছে যা অবিলম্বে বন্ধ করা প্রয়োজন। এ উদ্যোগ সফল হলে আবারও দেশের সোনালি আঁশ খ্যাত পাট ফিরে পাবে তার পুরোনো ঐতিহ্য। সেইসাথে একদিকে যেমন দেশের লক্ষ লক্ষ কৃষক পাটচাষ করে লাভবান হতে পারবে অপর দিকে পাট ও পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করে দেশ বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবে। যে অর্থ বর্তমানে দেশের চলমান নানা উন্নয়নমুলক কার্যক্রম আরোও ত্বরান্বিত করতে সহায়ক হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com