রবিবার, ০৫ মে ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

দর্শনা রেলবন্দরে মানা হচ্ছেনা না পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৭ জুলাই, ২০১৭
  • ২৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নুরুল আলম বাকু, দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: চুয়ডাঙ্গার দর্শনা রেলবন্দরে মানা হচ্ছেনা না পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০। সংশ্লিষ্টদের অবহেলা, উদাসীনতা ও নানা অনিয়মের কারনে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ রেলবন্দর দিয়ে প্রতিদিন ভারত হতে আমদানীকৃত বিভিন্ন পণ্যের মোড়ক হিসাবে দেশের অভ্যন্তরে অবাধে প্রবেশ করছে জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর লক্ষ লক্ষ প্লাস্টিক ব্যাগ।
প্রতিদিন ক্ষতিকর প্লাষ্টিকব্যাগ ভর্তি এসব পণ্য রেলওয়াগন ও শত শত ট্রাকে লোড করে নিয়ে যাওয়া হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। প্রশাসনের নাকের ডগা দিয়ে ভারত হতে নিষিদ্ধ ঘোষিত লক্ষ লক্ষ ক্ষতিকর প্লাস্টিক ব্যাগ দেশের অভ্যন্তরে প্রবেশ করায় সরকারের “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর প্লাস্টিক ব্যাগের প্রবেশ বন্ধে উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন এলাকার সচেতনমহল।
জানা যায়, ২০১৫ সালের মাঝামাঝি সরকার দেশের এক সময়ের প্রধান অর্থকরী ফসল পাট (সোনালী আঁশ) এর অতীত গৌরব ফিরিয়ে এনে পরিবেশবান্ধব দেশ গড়তে জনস্বাস্থ্য ও পরিবেশ বিরোধী প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার বন্ধে “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ পাস করে। ওই বছরের ১৫ নভেম্বর বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সভাকক্ষে আয়োজিত সভায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম আইনটি বাস্তায়নের লক্ষ্যে চাহিদা অনুযায়ী পাটের বস্তা সরবরাহ, মজুদ ও সেইসাথে বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের দপ্তর বা সংস্থাগুলোকে মনিটরিংয়ের নিদের্শনা দেন। এসময় পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি জনস্বাস্থ্য ও পরিবেশ বিরোধী প্লাষ্টিক এবং পলিথিন ব্যাবহার বন্ধে সারা দেশে একযোগে অভিযান পরিচালনার ঘোষনা দেন। ১ডিসেম্বর ২০১৫ থেকে “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০” কার্যকর করার ঘোষনা দেওয়া হলেও কয়েকবার তারিখ পিছিয়ে অবশেষে আইনটি কার্যকর করা হয়।
সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট মন্ত্রনালয় প্রাথমিকভাবে ছয়টি পণ্য ধান, চাউল, গম, ভূট্টা, চিনি, সার ও পরে আরো দুই ধাপে মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ, খুদ, কুড়া এই ১১টি পণ্যসহ সর্বমোট ১৭টি পণ্য সংরক্ষণ, সরবরাহ, মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহারের নির্দেশ দেয়। আরোও বলা হয়, “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০” এর ১৪ ধারা অনুযায়ী পাটের মোড়ক ব্যবহার না করলে অনুর্ধ ১(এক) বছর কারাদন্ড বা অনধিক ৫০ (পঞ্চাশ হাজার) টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত করা হবে। এ অপরাধ পুনর্বার করলে সর্বোচ্চ দন্ডের দ্বিগুণ দন্ডে দন্ডিত করা হবে। এছাড়া এসমস্ত পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে ব্যাংক ঋণ সুবিধা দেওয়া হবে না। সেইমত তফসিলি ব্যাংকগুলো এ বিষয়ে নির্দেশনা জারি করে। একই সঙ্গে মিল মালিকরা পাটের ব্যাগ ব্যবহার না করলে খাদ্য মন্ত্রনালয় তাদের লাইসেন্স বাতিল করবে। পাশাপাশি আমদানি ও রপ্তানিকালে পণ্যে পাটের ব্যাগ ব্যবহার না করলে বানিজ্য মন্ত্রনালয় আইআরসি বা ইআরসি বাতিল করবে।
চলতি বছরের মে মাসের প্রথম দিকে বাংলাদেশ পাটকল কর্পোরেশন এবং বস্ত্র ও পাট মন্ত্রনালয় যৌথভাবে বিভিন্ন গণমাধ্যমে গণ বিজ্ঞপ্তি প্রচার করে। এতে বলা হয় ১৪ মে’র মধ্যে উল্লেখিত ১৭টি পণ্য সংরক্ষণ, সরবরাহ ও মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার নিশ্চিত বরতে হবে। আরো বলা হয়, “পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০” বাস্তবায়নে ১৫ মে থেকে সংশ্লিষ্ট সকল মন্ত্রনালয়, দপ্তর, অধিদপ্তর, করপোরেশন এবং বিভাগ, জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় বিশেষ অভিযান পরিচালিত হবে। এ ঘোষনার পর দামুড়হুদা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলার কয়েকটি স্থানে অভিযান চালিয়ে নামকাওয়াস্তে কয়েকজন ব্যাবসায়ীকে অর্থদন্ডে দন্ডিত করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। চলছে আগের মতই। এছাড়া প্রতিদিন প্রশাসনের নাকের ডগা দিয়ে দর্শনা রেলবন্দর দিয়ে অবাধে প্রবেশ করছে নিষিদ্ধ ঘোষিত জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর লক্ষ লক্ষ প্লাষ্টিক ব্যাগ। আমদানিকৃত এসব পণ্যের মোড়ক হিসাবে পাটের ব্যাগ ব্যাবহারের নিয়ম থাকলেও ক্ষতিকর প্লাষ্টিক ব্যাগে আনা পণ্যের চালান ছাড় করছে কাস্টমস্সহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তরা।
এ ব্যাপারে জানেনা উপজেলা প্রশাসনও। নাম প্রকাশ না করার শর্তে ব্যাবসায়ীরা জানান, প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে প্লাষ্টিক ব্যাগ ব্যবহারের অপরাধে খুচরা পর্যায়ের ব্যাবসায়ীদের জরিমানা করা হলেও এসবের উৎস্য খুঁজে বের করার কোন ব্যাবস্থা নেওয়া হয় না। ফলে জনস্বাস্থ্য ও পরিবেশ বিরোধী প্লাষ্টিক এবং পলিথিন উৎপাদন, আমদানি, সরবরাহ ও বাজারজাতকরণের সাথে জড়িত রাঘববোয়ালরা বরাবরই থেকে যায় ধরাছোঁয়ার বাইরে।
ভারত হতে আমদানিকৃত পণ্যে প্লাষ্টিক ব্যাগ ব্যবহারের ব্যাপারে জানতে শনিবার দুপুরে দর্শনা স্থল শুল্ক স্টেশনের সহকারি কমিশনার আরেফিন জাহেদীর ০১৭৪৮-১৪১৯০৪ নম্বর মোবাইল ফোনে একাধিকবার কল করা হলে কল রিসিভ না করায় কিছু জানা সম্ভব হয়নি।
এ ব্যাপারে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসানের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমার জানা নেই। আপনিই আমার কাছে প্রথম বললেন। কাস্টমস্ কর্মকর্তাদের সাথে কথা বলে আমি উর্র্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com