রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

দক্ষিণ সুদান ছেড়ে কঙ্গো পালিয়েছেন মাচার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬
  • ১৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: দক্ষিন সুদানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও বিরোধী দলীয় নেতা রিক মাচার প্রতিবেশী দেশ কঙ্গোতে পালিয়ে গেছেন। প্রায় এক সপ্তাহেরও বেশি সময় দক্ষিন সুদানের রাজধানী জুবায় সেনাবাহিনীর সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের পর সেখান থেকে সরে যান মাচার।

কঙ্গোয় নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের কর্মকর্তারা বুধবার সেখানে মাচারের অবস্থান সম্পর্কে জানতে পারেন। এরপরই মাচারকে তার অবস্থান থেকে বের করে আনার ব্যাপারে কঙ্গো সরকারের প্রতি আহ্বান জানায় শান্তিরক্ষা মিশন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের মুখপাত্র ফারহান হক বলেন, ‘ রিক মাচারকে কঙ্গো সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে। তবে আমরা তার অবস্থান নিশ্চিত করার মতো পরিস্থিতিতে নেই।’

কঙ্গো সরকারের মুখপাত্র ল্যাম্বার্ট মেন্দি অবশ্য দক্ষিণ সুদানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্টকে কোনোরকম সহযোগিতার বিষয়টি অস্বীকার করেছে।

এর আগে সুদান পিপল’স লিবারেশ মুভমেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার মাচার এই অঞ্চলের নিরাপদ একটি দেশে আশ্রয় নিয়েছেন।

প্রসঙ্গত, প্রায় দুই বছর গৃহযুদ্ধের পর গত বছরের আগস্টে প্রেসিডেন্ট সালভা কিরের সঙ্গে শান্তি চুক্তি হয় মাচার বাহিনীর। এই চুক্তির আওতায় গত এপ্রিলে রাজধানী জুমায় ফেরেন মাচার এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু গত মাসের শেষ দিকে ফের সংঘর্ষে জড়িয়ে পড়ে মাচার ও কির বাহিনী।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com