রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ

দক্ষিণ কোরিয়ায় থাড সিস্টেম মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৮ মার্চ, ২০১৭
  • ৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়া উপেক্ষা করে দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন শুরু করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকি মোকাবেলা করার উদ্দেশ্যেই স্থাপন করা হচ্ছে টার্মিনাল হাই অ্যালটিচিউড এরিয়া ডিফেন্স সিস্টেম (থাড) নামে ‘বিতর্কিত’ এই প্রতিরক্ষা ব্যবস্থা। গতকাল মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক অবরোধ লঙ্ঘন করে উত্তর কোরিয়া চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরই এই সিদ্ধান্তের কথা জানানো হলো। তবে এই প্রতিরক্ষা ব্যবস্থায় উত্তর এবং দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার অনেককেই ক্ষুব্ধ করে তুলেছে। ইতোমধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। তারা এটাকে এশীয় অঞ্চলে জোরপূর্বক যুক্তরাষ্ট্রের সামরিক ক্ষমতা বৃদ্ধির একটি অংশ হিসেবে বিবেচনা করছে।

এমনকি দক্ষিণ কোরিয়ার অনেকেই বিশ্বাস করেন, এই প্রতিরক্ষা ব্যবস্থাই উত্তর কোরিয়ার টার্গেটে পরিণত হবে এবং সামরিক এলাকাগুলোর আশপাশে থাকা মানুষদের জীবনকে ঝুঁকির মুখে ফেলবে। টার্মিনাল হাই অ্যালটিচিউড এরিয়া ডিফেন্স সিস্টেম (থাড) এমন একটি প্রতিরক্ষা ব্যবস্থা যেখানে ক্ষেপণাস্ত্র আকাশে থাকা অবস্থায়ই সেটিকে ভ‚পাতিত করতে পারে। মূলতগতির শক্তি ব্যবহার করে ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়। এটি ২০০ কিলোমিটার দূরত্বে এবং ১৫০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় কাজ করতে পারে। এর আগে গুয়াম এবং হাওয়াইয়ে থাড স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। তখনও উত্তর কোরিয়ার হামলার সম্ভাবনার কারণেই এটি স্থাপন করা হয়েছিল বলে দাবি করে মার্কিন কর্তৃপক্ষ। এর আগে সোমবার জাপান সাগরে একযোগে চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। স্থানীয় সময় সকাল ৭টা ৩৬ মিনিটে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্রের তিনটি প্রায় ১,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকা (ইইজেড)-এর মধ্যে গিয়ে পড়েছে। কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার চলমান যৌথ সামরিক মহড়া বন্ধ করা না হলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে বলে গত শুক্রবার হুঁশিয়ার করে দিয়েছিল পিয়ংইয়ং। সূত্র : বিবিসি।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com