শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

তুরস্ক-আমেরিকা টানাপড়েন: আংকারা সফরে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচ.আর.ম্যাকমাস্টার তুরস্ক সফর করেছেন। সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান নিয়ে যখন আমেরিকার সঙ্গে তুর্কি সরকারের মারাত্মক টানাপড়েন দেখা দিয়েছে তখেন ম্যাকমাস্টারের এই সফর অনুষ্ঠিত হলো।

তুরস্ক সফরে পৌঁছে তিনি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিনের সঙ্গে সাক্ষাৎ করেন। তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে সরকারপন্থি দৈনিক পত্রিকা সাবাহ রোববার প্রথমে এ খবর দিয়েছে এবং এরপর মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়।

দৈনিক সাবাহ জানিয়েছে, তুরস্ক ও আমেরিকা -দুই পক্ষের জন্য অগ্রাধিকার এবং সংবেদনশীল বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এছাড়া, দু দেশের মধ্যকার সামগ্রিক সম্পর্ক, অভিন্ন কৌশলগত চ্যালেঞ্জ ও আঞ্চলিক ঘটনাবলী নিয়ে আলোচনা করেন।

গত ২০ জানুয়ারি থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। বিষয়টি ভালো চোখে দেখছে না আমেরিকা। আমেরিকা দীর্ঘদিন ধরে সিরিয়া সরকারের বিরুদ্ধে এই গেরিলা গোষ্ঠীকে মদদ দিয়ে আসছে। অন্যদিকে, তুরস্ক ও আমেরিকা দু দেশই ন্যাটোর সদস্য হলেও তুর্কি সরকার ওয়াইপিজি-কে নিজেদের শত্রু বলে বিবেচনা করে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com