শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান: সন্দেহের তালিকায় ৫০০০০

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০১৬
  • ১০৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: তুরস্কে শুক্রবারের ব্যর্থ অভ্যুত্থানের পর ষড়যন্ত্রে জড়িত সন্দেহে এ পর্যন্ত পঞ্চাশ হাজার লোককে সন্দেহের তালিকায় আনা হয়েছে। এদের একটি অংশকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে।

এমন তথ্য দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

প্রথম দুদিনে সরকার সেনাবাহিনী এবং বিচারকসহ বিচার বিভাগের কর্মচারীদের চিহ্নিত করে। এরপর বিভিন্ন পেশার লোকদেরকেও এই তালিকার আওতায় আনতে শুরু করেছে তুরস্ক সরকার।

ওই প্রতিবেদনে বলা হয়, এ পর্যন্ত ২১ হাজার শিক্ষকদের বরখাস্ত করা হয়েছে। এছাড়া, ১৫ হাজারেরও শিক্ষা কর্মকর্তাকে চাকুরিচ্যুত করা হয়েছে।

পাশাপাশি, সারা দেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দেড় হাজারেরও বেশি ডিনকে পদত্যাগ করার নির্দেশ বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিদেশ সফর আপাতত নিষিদ্ধ করা হয়েছে। আর যারা শিক্ষা ছুটিতে বিদেশে রয়েছেন তাদেরকে দেশে ডেকে পাঠানো হয়েছে।

অভ্যুত্থানের পর কেন শিক্ষকদের প্রতি সন্দেহের তীর সরকারের। এর উত্তর খুঁজতে ১৯৯৭ সালে ফিরতে হবে যখন শেষবার তুরস্কে সেনাবাহিনী সফল অভ্যুত্থান করে।

অভ্যুত্থানের পর সারাদেশে বহু ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছিলো। নতুন করে জোর দেয়া হয় ধর্ম-নিরপেক্ষ শিক্ষা। সেই সময় আতাতুর্কপন্থীদের গণহারে নিয়োগ দেয়া হয়েছিল। আবার এই শিক্ষকদের মধ্যে একটি অংশ ফেতুল্লাহ গুলেনের হিজমেত আন্দোলনের সঙ্গে জড়িত। তারা বেশ কয়েক বছর থেকে এরদোগান সরকারকে বেকায়দায় ফেলতে নানা ষড়যন্ত্রে লিপ্ত বলে দাবি একে পার্টির নেতাদের।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com