বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১

ডিলারের দোকানে উপচেপড়া ভিড়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ মার্চ, ২০১৮
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মো. কামাল হোসেন,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জে বেশ কিছুদিন থেকেই ১০ টাকা কেজির চাউল বিক্রি চলছে। সংশ্লিষ্ট ডিলালদের দোকানে চাউল নিতে কার্ডধারীদের উপচে পড়া ভিড়ও দেখা গেছে। আন্তর্জাতিক বাজারে চালের দামও পড়তির দিকে। কিন্তু তারপরও দেশে চালের দাম দফায় দফায় বেড়েছে আর কমেছে। সরকারি ও বেসরকারি খাতে চালের বিপুল আমদানিও হচ্ছে। চাউলের মূল্য বৃদ্ধি ঠেকাতে এবং গরিব মানুষের সুবিধার কথা বিবেচনা করে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাউল বিক্রি কার্যক্রম গ্রহণ করা হয়। ডিলাররা বিক্রির জন্য চাউল উত্তোলন করে বিক্রি করা শুরু করেছে। পাশাপাশি অতিদরিদ্র ৫০ লাখ পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে ওই চাউল দেওয়া হচ্ছে। সারা দেশে জেলা পর্যায়ে ৩০ টাকা কেজি দরে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রির কার্যক্রমও শুরু হয়েছে। যেকোনো ব্যক্তি পাঁচ কেজি করে ওই চাল কিনতে পারবেন। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে হলেও পরে উপজেলায় ওই চাল বিক্রি কার্যক্রম শুরু করবে খাদ্য অধিদপ্তর। মূলত ট্রাকে করে ডিলাররা ওই চাল বিক্রি করবেন।
খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস চাল বিতরণ বিক্রি করা হবে। এই কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল দরকার হবে। ২০১৬ সাল থেকে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হয়।

রবিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর এমপি মোড় ঘোড়া স্ট্যান্ডে দেখা যায় নারী পুরুষ লাইন হয়ে দাঁড়িয়ে চাউল কিনছে। সবার চোখেমুখে ছিল আনন্দের ছাপ। চাউল নিতে আসা চকটলার রোজিনা জানান, ১০ কেজিতে হারা ৩০ কেজি চাউল পাইনু, হাঁরা গরীব মানুষ, অত দামদিয়া চাইল কিনা খ্যাইতে হাঁরঘে খুব কষ্ট হয়। হাসিনা সরকার হাঁরঘে ল্যাগা যে ১০ টাকা কেজিতে চাইল দিছে এটা যেনে বন(বন্ধ) না করে। এমন আরো ক্রেতা সোহেল, ঘুটু, মরিউম, ঢালুসহ অনেকে জানিয়েছেন তাঁদের আনন্দের কথা। তাঁদেরও দাবি এ কার্যক্রম যেন সচল থাকে ১২ মাস।
চাউল এর ডিলার মো. আব্দুস সামাদ জানান, ১০ টাকা কেজি চাউল আমরা বিক্রি করছি দরিদ্র মানুষের কাছে। যাদের কাছে চাউল নেবার কার্ড আছে শুধুমাত্র তাঁদের কাছে ৩০ কেজি ১০ টাকা কেজি দরে বিক্রি করছি। তিনি আরো জানান, এখন পর্যন্ত আমরা ৭৫৫ জন কার্ডধারীর কাছে চাউল বিক্রি করছি। যাদের কার্ড নাই তাঁদের কাছে ভোটার আইডি নিয়ে কাগজপত্র জমা দিচ্ছি কার্ড পেলে তাঁদের কাছেও চাউল বিক্রি করা হবে। অন্যান্য স্থানেও চাউল বিক্রির ডিলারের দোকানে ব্যাপক উৎসাহ নিয়ে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে চাউল কিনতে দেখা গেছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com