রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

ট্রাম্প সম্ভবত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন: ম্যাকরন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮
  • ৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন তিনদিনের যুক্তরাষ্ট্র সফর শেষে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন। সফরের শেষ পর্যায়ে বুধবার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তব্যে তিনি একথা বলেন।

ম্যাকরন বলেন, তিনি জানেন না মার্কিন প্রেসিডেন্ট কি সিদ্ধান্ত নেবেন। তবে অভ্যন্তরীণ কিছু কারণে ট্রাম্প সম্ভবত এ সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প উত্তেজনা বৃদ্ধির যে নীতি নিয়েছেন তারই অংশ হিসেবে সম্ভবত তিনি পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেবেন। ম্যাকরন আরো বলেন, ট্রাম্প একজন ব্যবসায়ী মানুষ এবং তিনি এমন একটি সমঝোতা চান যা তার স্বার্থ রক্ষা করবে।

ট্রাম্প ২০১৭ সালের শুরুতে যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করার পর থেকে ইরানের সঙ্গে তার দেশসহ ছয় পশ্চিমা দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল বা যুক্তরাষ্ট্রকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার হুমকি দিয়ে আসছেন। ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে এ সমঝোতায় স্বাক্ষর করে ওয়াশিংটন।

সমঝোতাটি স্বাক্ষরিত হওয়ার পর থেকে ইরানের কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রেখে প্রতি চারমাস পরপর একটি প্রজ্ঞাপনে সই করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আগামী ১২ মে ওই প্রজ্ঞাপনে স্বাক্ষরের পরবর্তী তারিখ। কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন ওই তারিখের মধ্যে ইরানের পরমাণু সমঝোতায় তার ইচ্ছেমতো পরিবর্তন আনা সম্ভব না হলে তিনি ওই প্রজ্ঞাপনে সই করবেন না এবং আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার দেশের উত্তরাঞ্চলীয় তাবরিজ শহরে এক জনসভায় বলেছেন, ট্রাম্প যদি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান তাহলে তাতে আমেরিকার সবচেয়ে বেশি ক্ষতি হবে এবং ইরান সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত হবে।

এ ছাড়া, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বার্তা সংস্থা এপিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে ইরানও খুব সম্ভবত এটি ত্যাগ করবে।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com