শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

টাঙ্গাইলে কমেছে সরিষার আবাদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮
  • ৫৯৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, টাঙ্গাইল: টাঙ্গাইলের মাঠে মাঠে হলুদ রঙের ফুলের সমারোহ। দেখলেই সবারই মন ভরে যায়। তবে এবার বন্যা এবং টানা বর্ষণের কারণে গত বছরের চেয়ে সরিষার আবাদ কম হয়েছে। এমনি সরিষা থেকে বাম্পার ফলন না পাওয়ার আশঙ্কা করছেন কৃষি বিভাগ এবং অনেক কৃষক।

সরেজমিন টাঙ্গাইল সদর উপজেলার গালা, বৈল্লা ও মাগুরহাটাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। তবে গত বছরের চেয়ে এ বছর জমিতে কম সরিষার আবাদ লক্ষ করা গেছে।

কৃষকরা জানান, বন্যার ফলে এবার অনেকেই সরিষার আবাদ করতে পারেনি। যার কারণে বিভিন্ন এলাকায় সরিষার আবাদ কম হয়েছে। এছাড়া অনেক কৃষকই সরিষা থেকে বাম্পার ফলন না পাওয়ার আশঙ্কা করছেন। আবার যারা আগে সরিষার আবাদ করেতে পেরেছে তারা ভালো ফলন পাবেন বলে জানা গেছে।

জেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০১৬-১৭ সালে টাঙ্গাইল জেলার রবি মৌসুমে ১২টি উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছিল। সে বছর ৩৮ হাজার হেক্টর জমিতে ৪১ হাজার ২৭১ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়। কিন্তু এ বছর মাত্র ২৮ হাজার চারশ’ আট হেক্টর জমিতে সরিষার বীজ রোপণ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ১১ হাজার হেক্টর কম।

টাঙ্গাইল সদর উপজেলার ভাটচান্দা এলাকার লাল মিয়া বলেন, ‘গত বছর সরিষা চাষ করে আমরা বেশ লাভবান হয়েছিলাম। কিন্তু এ বছর বৃষ্টির কারণে আমাদের অনেক ক্ষতি হতে পারে। এতে ভালো ফলন পাওয়া নিয়ে সংশয় রয়েছে।’

গালা গ্রামের কৃষক আব্দুস সাত্তার বলেন, ‘এ বছর আমি প্রায় ৫ বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে সরিষা দেখে মনে হচ্ছে এবার ভালো ফলন হবে। আমি প্রায় ৫ বছর ধরে সরিষার আবাদ করি। প্রতিবছরই সরিষা ভালো ফলন হয়।’

তিনি আরো বলেন, বন্যার কারণে অনেকেই এবার সরিষার আবাদ করেনি। আমি কোনরকম আবাদ করে এখন ভালো ফলনের আশা করছি। এবার আমার প্রায় ৫ হাজার টাকার মতো খরচ হয়েছে। এ বছর বাজারে সরিষার দাম বেশি, আবাদও কম হয়েছে।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আবু আদনান বলেন, বন্যা এবং মাঠে পানি থাকার কারণে এ বছর সরিষা আবাদ কম হয়েছে। এছাড়া বিভিন্ন কারণেও কৃষকরা বাম্পার ফলন না পাওয়ার আশঙ্কা করছেন। তবে আমরা সার্বিকভাবে কৃষকদের পাশে থেকে তাদের সহযোগিতা করে থাকি। এ বছর কৃষকদের যে ক্ষতি হয়েছে তা পূরণ করার জন্য সরকারিভাবে আমরা ধানের বীজ ও সার বিনামূল্যে বিতরণ করেছি বলে তিনি জানান।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com