রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু

জ্বালানি ফুরিয়ে যাওয়ায় বিধ্বস্ত হয় বিমান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬
  • ৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : ফাঁস হওয়া অডিও রেকর্ডিং থেকে জানা গেছে, জ্বালানি ফুরিয়ে যাওয়ায় বিধ্বস্ত হয় ব্রাজিলের শাপেকোয়েন্স ক্লাবের ফুটবলারদের বহনকারী বিমানটি।

ইলেকট্রিক ত্রুটি ও জ্বালানি শেষ হয়ে যাওয়ার কারণে জরুরি অবতরণের অনুমতি চেয়ে বারবার অনুরোধ করতে শোনা যায় একজন পাইলটকে।

সবশেষ তথ্যানুযায়ী বিমানটিতে ৭৭ আরোহী ছিলেন, যাদের মধ্যে মাত্র ছয়জন বেঁচে আছেন। ভয়াবহ এ দুর্ঘটনায় ৭১ জন নিহত হওয়ায় তিন দিনের শোক পালন করছে ব্রাজিল।

ব্রাজিলের ফার্স্ট ডিভিশন ফুটবল ক্লাব শাপেকোয়েন্স দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ে দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদার ফুটবল আসর ‘কোপা সুদামেরিকানা’ প্রতিযোগিতার ফাইনালে খেলার জন্য কলম্বিয়ার মেডিলিনে যাওয়ার পথে বিমান দুর্ঘটনার শিকার হয়। বলিভিয়ার ভিরু ভিরু বিমানবন্দর থেকে মেডিলিনের উদ্দেশে ছেড়ে আসা বিমানটি মেডিলিনের অদূরে সোমবার মধ্যরাতে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়।

মেডিলিনে কলম্বিয়ার অ্যাটলেটিকো ন্যাশনালের সঙ্গে ফাইনালে খেলার কথা ছিল শাপেকোয়েন্সের। কিন্তু ফাইনালের উৎসব ছাপিয়ে গেল খেলোয়াড়দের মৃত্যুর মিছিলে। যে স্টেডিয়ামে শাপেকোয়েন্সের খেলার কথা ছিল, সেখানে বুধবার সাদা পোশাকে উপস্থিত হয়ে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে ভক্তরা প্রিয় খেলোয়াড়দের প্রতি শ্রদ্ধা জানান।

এ ছাড়া ব্রাজিলের শাপেকোয় নিজেদের মাঠে ভক্তরা জড়ো হয়ে শোক জ্ঞাপন করেন। দেশের এ স্টেডিয়ামে কালো ব্যাজ পরে আসেন তারা। মাঠে খেলা ছিল না, তবু কানায় কানায় পূর্ণ ছিল স্টেডিয়াম। এ দিন ভক্তরা শুধু শোক জানাতে এসেছিলেন।

অডিও থেকে যা জানা যাচ্ছে
ফাঁস হওয়া অডিও বার্তায় পাওয়া যাচ্ছে, বিধ্বস্ত হওয়ার কয়েক মুহূর্ত আগে বিমানের একজন পাইলট কলম্বিয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোলারের সঙ্গে কথা বলছেন। পাইলট বলছেন, তার বিমানে জ্বালানি ফুরিয়ে গেছে, ইলেকট্রিক ব্যবস্থা কাজ করছে না। জরুরি অবতরণ করাতে হবে।

রেকর্ডটি শেষ হওয়ার আগে শোনা যাচ্ছে, পাইলট বলছেন, তার বিমান এখন ৯ হাজার ফুট উঁচুতে অবস্থান করছে। এর কয়েক মুহূর্ত পর বিমানটি মেডিলিনের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়।

বিমানটি মাটিতে পড়েও বিস্ফোরিত হয়নি। এ থেকে আশঙ্কা করা হচ্ছে, এতে জ্বালানি ছিল না। তবে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

বিমানটির জ্বালানি ফুরিয়ে যাওয়ার কারণ এখনো অজানা। দুটি কারণে এটি হয়ে থাকতে পারে। এক. জ্বালানি ট্যাংক ছিদ্র হয়ে তেল পড়ে যায়। দুই. পর্যাপ্ত জ্বালানি মজুত না নিয়ে উড্ডয়ন করে বিমানটি।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। তবে তদন্তকারীরা বিমানটি বিধ্বস্ত হওয়ার জন্য কোনো একক কারণকে এখনো চিহ্নিত করেননি।

বিমানে কারা ছিলেন
শাপেকোয়েন্স টিম মেডিলিনে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাচ্ছিল। এ দলের ১৯ জন খেলোয়াড় মারা গেছেন। ২০ জন সাংবাদিকও এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

জীবিতদের মধ্যে শাপেকোয়েন্সের দুজন খেলোয়াড়ের অবস্থা আশঙ্কাজনক। তাদের গোলরক্ষক মারাত্মকভাবে আহত হয়েছেন। তার হয়তো দুই পা কেটে বাদ দিতে হতে পারে।

বেঁচে যাওয়া এক সাংবাদিকের অবস্থাও গুরুতর। একজন ফ্লাইট টেকনিশিয়ান জীবিত আছেন, যার অবস্থা কিছুটা ভালো।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com